শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

চীন-আমেরিকা সংঘাতে কেউ জয়ী হবে না: বেইজিং

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ৮, ২০১৭ 

news-image

চীন ও আমেরিকার মধ্যে সম্ভাব্য সংঘাতে কোনো পক্ষই বিজয়ী হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি বলেছেন, ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ওয়াশিংটন ও বেইজিং-এর মধ্যে উত্তেজনা বেড়েছে। চীন এই উত্তেজনা কমানোর চেষ্টা করছে বলেও দাবি করেন তিনি।

অস্ট্রেলিয়া সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার ক্যানবেরায় স্বাগতিক দেশের পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

4bmu8c782be6c6mm3r_800C450

গত নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী হওয়ার পর ক্ষমতা গ্রহণের আগেই তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে কথা বলেন ট্রাম্প। বিষয়টিকে ভালো চোখে দেখেনি বেইজিং। এ ছাড়া, চীনা পণ্যের ওপর শুল্ক আরোপেরও হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

এরপরও ওয়াং ই বলেছেন, শান্তির প্রতি চীন প্রতিশ্রুতিবদ্ধ থাকবে। তিনি বলেন, চীন ও আমেরিকার মধ্যে সংঘাত বাধলে তাতে দু’পক্ষই পরাজিত হবে।

‘এক চীন’ নীতির অংশ হিসেবে তাইওয়ানকে চীনা ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে বেইজিং। ওয়াশিংটন এতদিন চীনের এই নীতির প্রতি সমর্থন জানিয়ে আসছিল। কিন্তু চিরাচরিত প্রথা ভেঙে ট্রাম্প তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইয়াং ওয়েনের সঙ্গে কথা বলেন। সেইসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এক চীন’ নীতির প্রতি ওয়াশিংটনকে সমর্থন জানাতেই হবে এমন কোনো কথা নেই।

ট্রাম্পের এই বক্তব্যের প্রতিক্রিয়ায় বেইজিং বলেছিল, ‘এক চীন’ নীতিকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা তাইওয়ান প্রণালিতে বিদ্যমান শান্তি ও স্থিতিশীলতার ওপর মারাত্মক প্রভাব ফেলবে। সূত্র:পার্সটুডে