বুধবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

চির সংগ্রামী

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২১, ২০১৭ 

লেখক : মুহাম্মদ জাফর উল্লাহ্
প্রকাশনায় : দ্বীন দুনিয়া প্রকাশন
বায়তুশ শরফ কমপ্লেক্স
ধনিয়ালাপাড়া, চট্টগ্রাম-৪১০০।
০১৮২২-৫৩৫৯৯৫
দাম : ২০০/-

মুহাম্মদ জাফর উল্লাহ একজন ফররুখ অনুরাগী চিন্তাশীল লেখক। সম্প্রতি তাঁর উপরিউক্ত শিরোনামের গ্রন্থটির দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভাইস-চ্যান্সেলর ডক্টর আবদুল করিম ফররুখের কাব্যস্বরূপ সম্পর্কে বলেন, মুসলিম জাগরণের অগ্রদূত কবি আল্লামা ইকবাল ও নজরুল পরবর্তী যুগে যাঁরা ইসলামি আদর্শ ও ঐতিহ্য-চেতনাকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে সাহিত্য-সাধনা করেন, ফররুখ আহমদ ছিলেন তাঁদের মধ্যে অগ্রণী এবং স্বকীয় সত্তার অধিকারী। ধর্মীয় আদর্শের মাধ্যমে এ দেশ শাসিত হোক এবং এ দেশের প্রতি ঘরে মদীনার সুখ-সৌরভ ছড়িয়ে পড়–ক তা-ই ছিল তাঁর সমগ্র কাব্য-সম্ভারের মূলকথা।
গ্রন্থটি সম্পর্কে আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ লিখেছেন, ‘লেখকের ভাষা আধুনিক, বিষয়বস্তু ঐতিহ্যবাহী এবং আমাদের তরুণ পাঠকদের পাঠোপযোগী।’
এ গ্রন্থে লেখক অত্যন্ত আন্তরিকতা ও দরদের সাথে বাংলা সাহিত্যের অমর কবি ফররুখ আহমদের জীবন ও তাঁর সাহিত্যকর্ম সম্পর্কে আলোচনা করার প্রয়াস পেয়েছেন। এতে কবি সম্পর্কে অনেক অজানা বিষয় ও তথ্য তুলে ধরার আন্তরিক প্রয়াস বিদ্যমান। কবির ধারাবাহিক জীবন, সাহিত্য সাধনা ও সংগ্রামমুখর কর্মময় জীবনের কাহিনী অত্যন্ত আন্তরিক ও মর্মস্পর্শী ভাষায় বিবৃত হয়েছে। কবির ব্যক্তিজীবন, সাহিত্যজীবন ও কর্মজীবনের নানা দিক এতে সুস্পষ্টভাবে বর্ণনা করা হয়েছে। কবিকে যাঁরা জানতে চান, এ বইটি তাঁদের সে প্রত্যাশা পূরণ করতে সক্ষম হবে।
কবি সত্য, সুন্দর ও কল্যাণের প্রয়াসী। তাঁর কাব্যের মাধ্যমে তিনি একদিকে যেমন সত্য-ন্যায়, সুন্দর ও কল্যাণের পথে চলার অনুপ্রেরণা যুগিয়েছেন, অন্যদিকে তেমনি অসত্য, অন্যায়, অসুন্দর ও অকল্যাণের বিরুদ্ধে কলমের তীব্র আঘাত হেনেছেন। তাঁর জীবনের স্বপ্ন ছিল মানবতার মুক্তি ও শাশ্বত সত্যের প্রতিষ্ঠা।
গ্রন্থের ভাষা সহজ, সরল ও প্রাঞ্জল। বইটির মনোরম প্রচ্ছদ, বিদেশি অফসেট পেপারে ঝকঝকে ছাপা ও মজবুত বাঁধাই বিশেষভাবে উল্লেখযোগ্য। আমি এ গ্রন্থের বহুল প্রচার কামনা করি।

-অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান
প্রতিষ্ঠাতা সভাপতি, ফররুখ গবেষণা ফাউন্ডেশন, ঢাক