শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

চালু হলো ইরানের সর্ববৃহৎ সৌর বিদ্যুৎ কেন্দ্র

পোস্ট হয়েছে: মে ২, ২০১৭ 

news-image

ইরানের সর্ববৃহৎ সৌর বিদ্যুৎ কেন্দ্র চালু হয়েছে এবং এ কেন্দ্রের বছরে ১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা আছে। ইরানের ইস্পাহান নগরীর কাছে ২০ হেক্টর এলাকা জুড়ে এ কেন্দ্র স্থাপন করা হয়েছে।

ইরানের কাদির বিদ্যুৎ এবং জ্বালানি কোম্পানি  ও গ্রিসের মেটকা প্রকৌশলী সংস্থা সাত মাসে প্রকল্পের কাজ সমাপ্ত করেছে। এ খাতে প্রায় দেড় কোটি ডলার সমপরিমাণ অর্থ বিনিয়োগ করা হয়েছে।

কেন্দ্রটিতে প্রায় ৩৯ হাজার সৌর প্যানেল রয়েছে এবং প্রতি প্যানেল আকারে প্রায় ০.৬৪ বর্গ মিটার। এ সব প্যানেল সৌরশক্তি আহরণের জন্য অত্যাধুনিক ব্যবস্থা রাখা হয়েছে।  এ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ এরই মধ্যে ইরানের পুনঃনবায়নযোগ্য জ্বালানি সংস্থা বা এসইউএনএ’র কাছে  ২০ বছরের জন্য বিক্রি করে দেয়া হয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হামেদানে ইরানের আরেকটি সৌর বিদ্যুৎ কেন্দ্র চালু করা হয়েছে। এ কেন্দ্রে দুইটি সাত মেগাওয়াটের ইউনিট রয়েছে।

এ ছাড়া, ইরানে বর্তমানে ১৫টি  বায়ু বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে। ইরানে একমাত্র বায়ু-শক্তির খাত থেকে এক লাখ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সম্ভাবনা রয়েছে।

পুনঃনবায়নযোগ্য জ্বালানি  খাত থেকে ২০২০ সালের মধ্যে ইরান পাঁচ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করেছে। এরমধ্যে চার হাজার মেগাওয়াট বিদ্যুতই বায়ু শক্তি থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সূত্র: পার্সটুডে ।