মঙ্গলবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

চার আন্তর্জাতিক উৎসবে লড়বে ইরানি ছবি ‘নোবডি’

পোস্ট হয়েছে: জুলাই ১৮, ২০১৮ 

news-image

চার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন পেয়েছে ইরানের অ্যানিমেশন শর্ট ফিল্ম ‘নোবোডি’। আলবেনিয়া, আমেরিকা, ইতালি ও স্লোভাকিয়ায় অনুষ্ঠিতব্য এসব চলচ্চিত্র উৎসবে লড়বে চলচ্চিত্র নির্মাতা এলহাম তোরোগি পরিচালিত ছবিটি।

ইরানি বার্তা সংস্থা মেহর নিউজ এজেন্সির খবরে বলা হয়, ‘নোবডি’ আলবেনিয়ার কোরকায় অনুষ্ঠিতব্য কেও:এসএইচ ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভালে অংশ নেবে। আন্তর্জাতিক উৎসবটির এবারের ৫ম আসর ১৭ জুলাই শুরু হয়ে চলবে ২১ জুলাই পর্যন্ত। যুক্তরাষ্ট্রের ভারজিনিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া শেনানদোয়াহ সিজোনাল ফিল্ম সিরিজেও ইরানি ছবিটি প্রদর্শিত হবে। মার্কিন এই চলচ্চিত্র উৎসব আগামী ৩১ জুলাই শুরু হওয়ার কথা রয়েছে।

এরপর আমেরিকা থেকে ইতালি সফর করবে ইরানের স্বল্পদৈর্ঘ্যটি। ইতালিতে অনুষ্ঠিতব্য ৭ম ইন্টারন্যাশনাল ট্যুর ফিল্ম ফেস্টিভালে অংশ নেবে। ৩ অক্টোবর উৎসব শুরু হয়ে চলবে ৭ অক্টোবর পর্যন্ত। এছাড়া অ্যানিমেশন ছবি ‘নোবডি’ স্লোভাকিয়ায় শিশু বিষয়ক আন্তর্জাতিক অ্যানিমেশন  চলচ্চিত্র উৎসবে দেখানো হবে। ৮ থেকে ১২ অক্টোবর ব্রাতিসলাভায় অনুষ্ঠিতব্য উৎসবের এবারের ১৪তম আসরের প্রধান প্রতিদ্বন্দ্বিতা বিভাগে লড়বে ছবিটি।

৯ মিনিটের অ্যানিমেশন  ছবি ‘নোবডি’তে কোনো ধরনের সংলাপ নেই। এতে কৃষ্ণাঙ্গ অধিবাসীদের শহরে বসবাসরত এক সাদা বিড়ালের কাহিনী তুলে ধরা হয়েছে। বিড়ালটি অনেক চেষ্টা করেও খাবার পেতে ব্যর্থ হয়। শহরের কোনো বাসিন্দাই তার প্রতি মনোযোগ দেয় না। বিড়ালটি অন্যান্য বিড়ালের কাছে নিগ্রহেরও শিকার হয়। তাকে নিপীড়ন করা বিড়ালগুলোও শহরের কৃষ্ণাঙ্গ বাসিন্দাদের মতোই কালো। একদিন সাদা বিড়ালটির ছোট্ট একটি সাদা পাখির সঙ্গে সাক্ষাত হয় এবং তার সঙ্গে বসবাস করার সিদ্ধান্ত নেয় সে।

এর আগে ‘নোবডি’ ইরানে অনুষ্ঠেয় শিশু কিশোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন লাভ করে। আন্তর্জাতিক ওই উৎসবে প্রতিদ্বন্দ্বিতা করে ছবিটি সেরা শর্ট ফিল্ম ও সেমি-ফিচার অ্যানিমেটেড ফিল্ম স্ক্রিনপ্লে হিসেবে গোল্ডেন বাটারফ্লাই পুরস্কারের মনোনয়ন লাভ করে। ‘নোবডি’ যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত দ্বিতীয় ইনডিয়ে বেস্ট ফিল্মস ফেস্টিভালের সেমিফাইনালে প্রতিদ্বন্দ্বিতার যোগ্যতা অর্জন করে। এলহাম তোরোগির ছবিটি ফ্লোরিডা অ্যানিমেশন  ফেস্টিভালের ছাত্র বিভাগে অনারেবল মেনশন লাভ করে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।