সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

চাবাহার বন্দর থেকে রপ্তানি বেড়েছে দ্বিগুণ

পোস্ট হয়েছে: অক্টোবর ৩, ২০১৯ 

news-image

ইরানের দক্ষিণ পূর্বাঞ্চলীয় চাবাহার বন্দর থেকে মালামাল রপ্তানি বেড়েছে ১শ শতাংশ। চলতি ইরানি বছরের প্রথম ছয় মাসে (২১ মার্চ থেকে ২২ সেপ্টেম্বর) আগের বছরের একই সময়ের তুলনায় এই রপ্তানি বেড়েছে। সিস্তান-বালুচিস্তান প্রদেশের পোর্ট অ্যান্ড মেরিটাইম ডিপার্টমেন্টের প্রধান বেহরুজ আকায়ি এই তথ্য জানিয়েছেন। খবর মেহর নিউজ এজেন্সির।

আকায়ি বলেন, চলতি বছরের প্রথম ছয় মাসে চাবাহার বন্দর দিয়ে আফগানিস্তানের পণসামগ্রী ট্রানজিটের পরিমাণ দ্বিগুণ বেড়েছে। ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা পরবর্তী বন্দরটিতে মালামাল পরিবহন ও জাহাজ চলাচল পরিস্থিতি তুলে ধরতে গিয়ে তিনি এতথ্য জানান।

তিনি আরও জানান, আমেরিকা চাবাহার বন্দরকে নিষেধাজ্ঞার বাইরে রেখেছে।  এই নিষেধাজ্ঞা ছাড়ের ফলে বন্দরটিতে জাহাজের ইনসিউরেন্স খরচ কমে গেছে। যার কারণে অধিকাংশ শিপিং লাইন এই বন্দর দিয়ে তাদের মালামাল পরিবহন করতে আগ্রহী হয়ে ওঠে।

চাবাহর বন্দর দিয়ে প্রধানত সিমেন্ট, খনিজ পণ্য ও নির্মাণ পাথর বিভিন্ন দেশে রপ্তানি করা হয়। ওমান সাগর পাড়ে দক্ষিণ পূর্বাঞ্চলীয় ইরানে অবস্থিত চাবাহার ইরানের একমাত্র সমুদ্র বন্দর। ভূ-কৌশলগত অবস্থানের কারণে ইরানের জন্য চাবাহার বন্দর রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে বিশাল তাৎপর্য বহন করে। সূত্র: তেহরান টাইমস।