রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

চলে গেলেন শতবর্ষী অভিনেতা শাহিনখু

পোস্ট হয়েছে: আগস্ট ৮, ২০১৬ 

news-image
ইরানের শতবর্ষী অভিনেতা পারভিজ শাহিনখু আর নেই। ১০২ বছর বয়সে গত শনিবার ৬ আগস্ট তেহরানে নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন তিনি। প্রখ্যাত এই চলচ্চিত্র ব্যক্তিত্ব নাট্যজগত ও টেলিভিশন শিল্পী হিসেবে খ্যাতির শিখরে উঠেছিলেন। তার মৃত্যুর খবরটি মেহের নিউজ এজেন্সিকে নিশ্চিত করেন মরহুমের কন্যা মিনা।
গত বছরও পারভিজ শাহিনখু অভিনয় করেছেন। এরপর তিনি অসুস্থ হয়ে পড়লে অভিনয় আর করা হয়নি। সতেরতম ইরানি চলচ্চিত্র উৎসবে গতবছর শেষবারের মত তিনি জনসম্মুখে আসেন। গত বছর মে মাসেও তিনি অভিনয়ের পুরস্কার গ্রহণ করেন আরেক প্রখ্যাত চলচ্চিত্র অভিনেতা জামশিদ মাশায়োখির কাছ থেকে।
মাত্র ১২ বছর বয়সে পারভি শাহিনখু অভিনয় শুরু করেন। শাহিনখু বলেনশুরু থেকেই অভিনয় জগতে পা রেখে প্রচণ্ড পরিশ্রম করতে হত কিন্তু কখনো আমি অভিনয়ের প্রতি ভালবাসা থেকে নিজেকে বিমুখ করিনি।
 
১৯১৪ সালে তেহরানে শাহিনখু জন্মগ্রহণ করেন। নাট্যজগতে প্রথম অভিনয় শুরু করলেও এরপর চলচ্চিত্র ও টেলিশনে অভিনয় খ্যাতি অর্জন করেন। ১৯৩০ সালে প্রথম নির্বাক ইরানি চলচ্চিত্র আবি এবং রাবিতে তিনি অভিনয় করেন। অন্তত কুড়িটি চলচ্চিত্র ও টিভি সিরিয়ালে তিনি দাপটের সঙ্গে অভিনয় করে গেছেন। রোববার তেহরানের বেহেস্তি জাহরাতে তাকে দাফন করা হয়। সূত্র: তেহরান টাইমস, ফিন্যান্সিয়াল ট্রিবিউন