মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

চলে গেলেন বিশ্বখ্যাত ইরানি নারী গণিতবিদ মির্জাখনি

পোস্ট হয়েছে: জুলাই ১৬, ২০১৭ 

news-image

বিশ্বখ্যাত ইরানি নারী গণিতবিদ মরিয়াম মির্জাখনি ক্যানসারে আক্রান্ত হয়ে আমেরিকার এক হাসপাতালে মৃত্যু বরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪০ বছর। গত কয়েক বছর ধরে স্তন-ক্যানসারের বিরুদ্ধে লড়াই করছিলেন মির্জাখনি।মার্কিন গবেষণা প্রতিষ্ঠান নাসার প্রাক্তন পরিচালক  ইরানি নাগরিক ফিরোজ নাদেরি শনিবার সকালে ইনস্টোগ্রামে মির্জাখনির মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। বিবিসি ও মেহের নিউজের খবর।

২০১৪ সালে মির্জাখনি গণিতের নোবেল প্রাইজ হিসেবে খ্যাত ‘ফিল্ডস মেডেল’ পুরস্কারে ভূষিত হোন। ৪০ বছর বয়সী মির্জাখনি আমেরিকার বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে গণিতের শিক্ষক হিসেবে কাজ করেছেন। বিজ্ঞানের মূল বিষয়ে গবেষণা এবং অব্যাহতভাবে কৃতিত্ব অর্জনের জন্য প্রথম ইরানি নারী হিসেবে ২০১৬ সালের মে মাসে মার্কিন ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস বা নাসের সদস্য নির্বাচিত হয়েছিলেন।

মির্জখনি ১৯৭৭ সালে তেহরানে জন্ম গ্রহণ করেন এবং ইসলামি প্রজাতন্ত্র ইরানেই বেড়ে উঠেন। ১৯৯৪ এবং ১৯৯৫ সালে পরপর দুইবার বিশ্ব গণিত অলিম্পিয়াডে স্বর্ণপদক পাওয়ার গৌরব অর্জন করেন তিনি। এর পর ১৯৯৯ সালে তিনি ইরানের বিখ্যাত শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে সম্মানজনক স্নাতক ডিগ্রি অর্জন করেন। ২০০৪ সালে তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি লাভ করেন এবং মাত্র ৩১ বছর বয়সে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পূর্ণ অধ্যাপক হওয়ার সৌভাগ্য অর্জন করেন।এদিকে, মির্জাখনির অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এবং পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ।