রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

চলে গেলেন ইরানের প্রখ্যাত অভিনেতা দাউদ রাশিদি

পোস্ট হয়েছে: আগস্ট ২৭, ২০১৬ 

news-image

ইরানের প্রখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্ব দাউদ রাশিদি আর নেই। তেহরানে নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে এই অভিনেতা গত শুক্রবার মারা গেছেন। তার বয়স হয়েছিল তিরাশি বছর। ১৯৩৩ সালে দাউদ রাশিদি জন্মগ্রহণ করেন।

মরহুমের শেষকৃত্যের অনুষ্ঠান শেষে তাকে তেহরানের বেহেস্তি জাহরা কবরস্থানে দাফন করা হবে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা মেহর নিউজ এজেন্সি।

২০১২ সালে এই অভিনেতা ফার্স্ট ক্লাস অর্ডার অব কালচার অ্যান্ড আর্ট সম্মানে ভূষিত হন। গত সেপ্টেম্বরে তেহরানে সিটি থিয়েটার হলে বিশেষ সম্মাননা দেয়া হয়। ইরানের বিখ্যাত থিয়েটার গ্রুপ ‘টুডে’র প্রতিষ্ঠাতা তিনি। অভিনয় ছাড়াও অন্তত ৪০টি চলচ্চিত্র দাউদ রাশিদি পরিচালনা করেছেন। এছাড়া বিখ্যাত সব টিভি সিরিয়ালে তার অভিনয় দর্শকদের কাছে মনোমুগ্ধকর ছিল।

স্যামুয়েল বেখেটের ‘ওয়েটিং ফর গোডট’ এবং উইলিয়াম শেক্সপিয়ারের ‘রিচার্ড থার্ড’ এর মত বিখ্যাত নাটকে দাউদ রাশিদি‘র অভিনয় ছিল অনবদ্য। ১৯৭১ সালে ‘এসকেপ ফ্রম দি ট্রাপ’ নামের চলচ্চিত্রে প্রথম অভিনয় করে দর্শকদের নজর কাড়েন দাউদ রাশিদি। এছাড়া বিখ্যাত টিভি নাটক ‘মোকতারনামাহ’, ‘ইমাম আলী (আ.)’, ‘হেজার দাস্তান’ সহ অসংখ্য নাটকে রাশিদির অভিনয় দর্শকদের মনে তাকে চিরজাগরুক করে রাখবে।

মরহুমের কন্যা লেইলি একজন অভিনেত্রী ও স্বনামধন্য নাট্য পরিচালক।

সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিউিবউন