বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং, ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

চলচ্চিত্র নির্মাণে সহযোগিতা বাড়াবে ইরান-ইন্দোনেশিয়া

পোস্ট হয়েছে: মে ১৫, ২০১৯ 

news-image

সিনেমা ও টেলিভিশন প্রোডাকশনে সহযোগিতা বাড়াতে চায় এশিয়ার দুই মুসলিম দেশ ইরান ও ইন্দোনেশিয়া। দুই দেশের দুই প্রভাবশালী ম্যুভি ইন্ডাস্ট্রির কর্মকর্তাদের মধ্যে এক বৈঠকে এই সংক্রান্ত একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইরানের ফারাবি সিনেমা ফাউন্ডেশনের প্রধান আলিরেজা তাবেশ ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিনিধি দলের মধ্যকার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

রাজধানী তেহরানে ৩৭তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফাঁকে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে ইন্দোনেশিয়ার জাতীয় টিভি চ্যানেলগুলোতে বেশি বেশি ইরানি ছবি সম্প্রচারের উপায় নিয়ে আলোচনা হয়। সেইসাথে ফিচার ছবির যৌথ প্রযোজনা নিয়েও উভয়পক্ষ আলোচনা করে।

তাবেশ বলেন, ‘‘আমাদের মূল নজর চলচ্চিত্রের আন্তর্জাতিক সহ-প্রযোজনার ওপর। আমরা এমন অনেক ছবি বানিয়েছি যেগুলো সম্মানজনক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অ্যাওয়ার্ড লাভ করেছে। ইরান ও ইন্দোনেশিয়ার মধ্যে অনেক সাংস্কৃতিক ও ধর্মীয় মিল রয়েছে। একত্রে ছবি তৈরিতে রয়েছে চমৎকার ধারণা। এই ধরনের ছবির যথেষ্ট মার্কেটও রয়েছে।’’

তিনি আরও বলেন, ইন্দোনেশিয়ার বক্স অফিসে ইরানি ছবিগুলো ভালো করবে। এরমধ্যে টিভি শো রয়েছে। ইরানি ছবি প্রদর্শন আমাদের শৈল্পিক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদারে সাহায্য করতে পারে। যৌথ প্রযোজনায় ছবি তৈরি ও শিশু বিষয়ক টিভি সিরিজ তৈরিতে ইন্দোনেশিয়ার প্রতিপক্ষের সাথে কাজ করতে আমরা প্রস্তুত। এছাড়া ইরানের ইসফাহানে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে অংশ নিতে ইন্দোনেশিয়ার চলচ্চিত্র নির্মাতাদের আমন্ত্রণ জানান তাবেশ। সূত্র: মেহর নিউজ এজেন্সি।