মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

গ্লাসে ব্যবহারের কুয়াশা প্রতিরোধক প্রলেপ বানালো ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ১৮, ২০১৮ 

news-image

আরও একটি নতুন অর্জন আসলো ইরানি গবেষকদের হাত দিয়ে। দেশটির বিজ্ঞানীরা ন্যানোপ্রযুক্তির মাধ্যমে এবার কুয়াশা প্রতিরোধক প্রলেপ তৈরি করতে সক্ষম হয়েছেন। যা যে কোনো ধরনের গ্লাসের উপরিভাগে প্রয়োগ করলে কুয়াশা ও বৃষ্টির মধ্যে ঝাপসা দেখা থেকে মুক্তি মিলবে।

সাধারণত যখন কুয়াশা পড়ে তখন হাজারো ক্ষুদ্র ক্ষুদ্র পানির ফোটা কাচ ও এর উপরিভাগের অন্যান্য অংশে পড়ে ঘনীভূত হতে থাকে। অন্যদিকে, আলোর ক্ষুদ্র ক্ষুদ্র কণা বিক্ষিপ্তভাবে ছড়িয়ে পড়ে। ফলে গ্লাস বা চশমার উপরের অংশ ঝাপসা ও কুয়াশাচ্ছন্ন হয়ে পড়ে। গ্লাসের উপরিভাগ ঠাণ্ডা হলে এবং আকস্মিকভাবে তা উষ্ণ ও আদ্র বায়ুর সংস্পর্ষে আসলে প্রায়ই এই ধরনের অবস্থা তৈরি হয়।

ইরানি বিজ্ঞানীরা ন্যানোপ্রযুক্তির মাধ্যমে মূলত একটি নতুন প্রলেপ বা আবরণ তৈরি করতে সক্ষম হয়েছেন। যা কুয়াশা পড়ে ঘনীভূত হয়ে এভাবে ঝাপসা তৈরি করার প্রক্রিয়াকে প্রতিরোধ করবে। ফলে চশমা বা গ্লাস দিয়ে স্পষ্ট দেখা যাবে।

প্রলেপটি চোখে ব্যবহৃত যে কোনো ধরনের গ্লাস, হেলমেটের মুখোশ, ক্যামেরা লেন্স, বাথরুমের আয়না, ঝরনা স্ক্রিন ও মোটর গাড়িতে ব্যবহৃত গ্লাসকে পানি ও কুয়াশায় ঝাপসা ও কুয়াশাচ্ছন্ন হওয়া থেকে প্রতিরোধ করবে। যে কোনো ধরনের কাচের আড়াল থেকে বাইরের অংশ স্বচ্ছভাবে প্রত্যক্ষণ করার বিষয়টি নিশ্চিত করবে।

চোখে ব্যবহৃত যে কোনো ধরনের চশমা কুয়াশাচ্ছন্ন হয়ে পড়া একটি বাস্তবিক সমস্যায় রূপ নিয়েছে যা বিপজ্জনক হতে পারে। বিভিন্ন জায়গায় গ্লাসে বাষ্প ঘনীভূত হওয়ার মতো এমন ঘটনা ঘটে। অধিকাংশ মানুষই এই ধরনের সমস্যার সম্মুখীন।

পণ্যটির কার্যকারিতা দীর্ঘক্ষণ থাকে। প্রলেপটি ৯ বার কুয়াশাচ্ছন্ন হওয়া প্রতিরোধ করতে পারে। আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো এটি স্বয়ংক্রিয়ভাবে পরিচ্ছন্ন হয়ে যায়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।