সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং, ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

গ্রীষ্মকালীন বিশেষ শিক্ষা কার্যক্রম শুরু করেছে পারস্যের চিকিৎসা বিদ্যা ফ্যাকাল্টি

পোস্ট হয়েছে: আগস্ট ৪, ২০১৯ 

news-image

তেহরান চিকিৎসা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের পারস্যের চিকিৎসা বিদ্যা ফ্যাকাল্টির গ্রীষ্মকালীন বিশেষ শিক্ষা কার্যক্রম ২ আগস্ট আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে। এবারের শিক্ষা ব্যবস্থায় ভারত এবং বাংলাদেশের ঐতিহ্যবাহী চিকিৎসা কার্যক্রমে জড়িত চিকিৎসকরা অংশগ্রহণ করছেন। এ কার্যক্রমের উদ্বোধন করেন ফ্যাকাল্টির ডিন ডক্টর হোসেইন রেজাজাদেহ।

ডিন ডক্টর হোসেইন রেজাজাদেহ(বামে)  এবং  সহকারী অধ্যাপক ডক্টর আরমান জারগারান

১০ দিনের এ কার্যক্রমের যথাক্রমে তেহরান এবং শিরাজে চলবে।  দু’বছর ধরে এ ধরণের চিকিৎসা কার্যক্রম পরিচালনা করছে পারস্যের চিকিৎসা বিদ্যা  ফ্যাকাল্টি।

শিক্ষা কার্যক্রমের  শিক্ষক এবং অংশগ্রহণকারীরা

এদিকে, গ্রীষ্মকালীন শিক্ষা কার্যক্রমের পাশাপাশি বসন্তকালীন শিক্ষা কার্যক্রমও পরিচালনা করে পারস্যের চিকিৎসা বিদ্যা ফ্যাকাল্টি। এ ছাড়া, চলতি বছরের শীতকাল থেকে শীতকালীন শিক্ষা কার্যক্রম প্রথমবারের মতো পরিচালনা করা হবে।

বাংলাদেশের দুই শিক্ষার্থী(ডানে)

বিশেষ এ কার্যক্রমে এ পর্যন্ত  ফ্রান্স, মরিশাস, উগান্ডা, ভারতসহ নানা দেশের চিকিৎসকরা অংশগ্রহণ করছেন। এ বারই প্রথম বাংলাদেশের একজন চিকিৎসক এতে অংশ গ্রহণ করেন। মেক্সিকোর চিকিৎসকে এর আগে অংশগ্রহণের চেষ্টা করলেও ইরানের ওপর আমেরিকারআরোপিত নিষেধাজ্ঞার কারণে তার পক্ষে তেহরান সফর করা সম্ভব হয় নি।

অন্যান্যদের সঙ্গে ভারতীয় শিক্ষার্থী(লাল পোশাক)

আমেরিকার মধ্য দিয়ে ইরান সফর করা ছাড়া দ্বিতীয় কোনো পথ নেই কিন্তু এ পথে  যাতায়াতের চেষ্টা করলে মার্কিন নিরাপত্তা বাহিনীর হেনস্তার মুখে পড়তে হবে আশংকা করে মেক্সিকোর চিকিৎসক তেহরান সফরের পরিকল্পনা ত্যাগ করেছিলেন। -পার্সটুডে।