শুক্রবার, ২৪শে মে, ২০১৯ ইং, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

English

গ্যাস পাইপলাইন নির্মাণ সম্পন্ন করতে চায় পাকিস্তান: ইমরান খান

পোস্ট হয়েছে: মে ৮, ২০১৯ 

news-image

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে গ্যাস নেয়ার জন্য তার দেশ ঝুলে থাকা পাইপলাইন প্রকল্পের নির্মাণ কাজ শেষ করতে চায়। ইরান সফরের কয়েক সপ্তাহ পর ইমরান খান এ মন্তব্য করলেন।

মঙ্গলবার স্থানীয় গণমাধ্যম প্রতিবেদন প্রকাশ করেছে যে, ইরান-পাকিস্তান গ্যাস পাইপলাইন প্রকল্পের সঙ্গে জড়িত কর্মকর্তাদেরকে এ প্রকল্প শেষ করতে ইমরান খান নতুন নির্দেশনা জারি করেছেন। প্রকল্পটি ‘শান্তি’ পাইপলাইন নামে পরিচিত। ইরানের সঙ্গে ইস্যুটি সফলভাবে মিটমাট করে প্রকল্প এগিয়ে নেয়ার জন্য তিনি পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির প্রতিও আহ্বান জানিয়েছেন।

পাক প্রধানমন্ত্রী বলেন, তেহরান ও ইসলামাবাদের উচিত যৌথভাবে কাজ করা এবং গ্যাসের যে মূল্য নির্ধারণ হয়েছে তা পর্যালোচনা করে প্রকল্পের কাজ শেষ করা দরকার। ইমরান খান ইরান-বিরোধী মার্কিন একতরফা নিষেধাজ্ঞাকে বিশাল এই প্রকল্পের পথে বড় রকমের বাধা বলেও উল্লেখ করেন।

দুই হাজার কোটি ডলারের এই প্রকল্পের ইরানি অংশের কাজ আগেই শেষ হয়েছে কিন্তু পাকিস্তান তার অংশ নিয়ে পিছিয়ে রয়েছে। প্রকল্পটি উদ্বোধন করার কথা ছিল ২০১৪ সালে। ১,৮০০ কিলোমিটার দীর্ঘ এ প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয় ২০১০ সালে। প্রকল্পটি চালু হলে ইরান থেকে পাকিস্তান প্রতিদিন দুই কোটি ১৫ লাখ ঘন মিটার গ্যাস আমদানি করবে।-পার্সটুডে।