শনিবার, ২০শে জানুয়ারি, ২০১৮ ইং, ৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

English

গেল বছরে বেড়েছে ইরানের বৈদেশিক বাণিজ্য

পোস্ট হয়েছে: জানুয়ারি ২, ২০১৮ 

news-image

ইরানের ২০১৭ সালের মার্চ মাস থেকে ডিসেম্বর পর্যন্ত বৈদেশিক বাণিজ্য উল্লেখ্যযোগ্য ভাবে বাড়তে দেখা গেছে। এ পুরো সময় জুড়ে আমদানির চেয়ে রপ্তানি বাণিজ্যের পরিমাণ বেশি ছিল দেশটির।

ইরানের বৈদেশিক বাণিজ্যের ওপর রোববার প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ২০১৭ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত ইরানের তেল-বহির্ভূত রপ্তানির পরিমাণ ছিল ৩১ দশমিক ৬৪ বিলিয়ন মার্কিন ডলার। গত বছরের একই সময়ের তুলনায় যা ২ দশমিক ৩ শতাংশ কমেছে।

বিগত দশ মাসে ইরানের বাজারে ৩৭ দশমিক ৫৭ বিলিয়ন মার্কিন ডলারের বিদেশি পণ্যসামগ্রী প্রবেশ করেছে যা গত বছরের তুলনায় ১৮ দশমিক ৩১ শতাংশ বেশি। মৌলিক দ্রব্যসামগ্রী, ডিসপোজেবল অটোমোবাইলের যন্ত্রাংশ ও অভোগ্য পণ্য আমদানির পরিমাণ সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে।

এ সময়ে বেশি বেশি যেসব পণ্য রপ্তানি হয়েছে তা হলো গ্যাস কনডেনসেট ৫ দশমিক ৯৮ বিলিয়ন মার্কিন ডলারের, তরলীকৃত প্রোপেন ১ দশমিক ৬৮ বিলিয়ন ডলারের, মিথানল ৮৩৫ মিলিয়ন ডলারের, লাইট ওয়েল ও সংশ্লিষ্ট পণ্য ৮১০ মিলিয়ন ডলারের।

বিগত দশ মাসে ইরানি পণ্যের সর্ববৃহত আমদানিকারক দেশ ছিল চীন (৯.৪৫ বিলিয়ন ডলার),  ইরাক (৪.৬২ বিলিয়ন), সংযুক্ত আরব আমিরাত (৪.৪৫ বিলিয়ন), কোরিয়া (৩.১১ বিলিয়ন) ও  আফগানিস্তান (২.৪ বিলিয়ন)।

ইরানি বাজারে এ সময়ে সর্বাধিক পণ্য রপ্তানিকারক দেশগুলো হলো- চীন (৯.৪৫ বিলিয়ন ডলার), সংযুক্ত আরব আমিরাত (৬.৬৫ বিলিয়ন), তুরস্ক (২.৫৭ বিলিয়ন), কোরিয়া (২.৫৬ বিলিয়ন)  ও জার্মানি (২.৯৫ বিলয়ন ডলার)।

সূত্র: মেহর নিউজ এজেন্সি।