সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

গাম্বিয়ায় শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরকে স্বাগত জানাল ইরান

পোস্ট হয়েছে: জানুয়ারি ২৩, ২০১৭ 

news-image

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ায় ব্যাপক উত্তেজনা সত্ত্বেও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়াকে স্বাগত জানিয়েছে ইরান। গাম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মে নিজের ২২ বছরের শাসনের অবসান ঘটিয়ে দেশত্যাগ করার পর তেহরানের পক্ষ থেকে এ প্রতিক্রিয়া ব্যক্ত করা হলো।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, পশ্চিম আফ্রিকার একটি গুরুত্বপূর্ণ মুসলিম দেশ হওয়ার কারণে গাম্বিয়া পরিস্থিতির দিকে সব সময় সজাগ দৃষ্টি রেখেছে তেহরান। তিনি আরো বলেন, দেশের নির্বাচিত প্রেসিডেন্টের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের লক্ষ্যে পশ্চিম আফ্রিকার দেশগুলোর সংস্থা ‘ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

কাসেমি আরো বলেন, এ ঘটনার ফলে গাম্বিয়ায় শান্তি প্রতিষ্ঠিত হওয়ার পাশাপাশি আফ্রিকার দেশগুলোতে গণতন্ত্র সুসংহত হবে।

গত মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ইয়াহিমা জাম্মে তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী আদামা ব্যারো’র কাছে হেরে যান। কিন্তু নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে জাম্মে দাবি করেন, নির্বাচনে প্রকৃতপক্ষে তিনিই বিজয়ী হয়েছেন; কাজেই তিনি ক্ষমতা ত্যাগ করবেন না। তবে অবশেমষে আন্তর্জাতিক চাপের মুখে ওই পরাজয় মেনে নিয়ে রোববার দেশত্যাগ করেন জাম্মে।  ১৯৯৪ সালে এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় এসেছিলেন তিনি। সূত্র: পার্সটুডে