বৃহস্পতিবার, ১৭ই অক্টোবর, ২০১৯ ইং, ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

গণিতের বিস্ময় মির্জাখানির নামে ‘স্নাতক ফেলোশিপ’

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১০, ২০১৭ 

news-image

আমেরিকার বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে গণিতে বিস্ময়কর প্রতিভার অধিকারী প্রয়াত ইরানি নারী মারইয়াম মির্জাখানির নামে চালু হচ্ছে ‘স্নাতক ফেলোশিপ প্রোগ্রাম’। বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের স্নাতক ছাত্রছাত্রীদের সহায়তার লক্ষ্যে এই প্রোগ্রাম চালু করা হচ্ছে। ফেলোশিপ প্রোগ্রামটি চালু করতে স্টানফোর্ডকে ৮ লাখ মার্কিন ডলার উপহার দিয়েছেন দুই ইরানি বিজ্ঞানী।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়কে ৮ লাখ ডলার প্রদান করা দুই ইরানি বিজ্ঞানী হলেন- আনুশেহ আনসারি ও ড. রুজবেহ ইয়াসসিনি-ফারদ। গণিতে ‘মারইয়াম মির্জাখানি স্নাতক ফেলোশিপ’ প্রোগ্রাম চালু করার উদ্দেশ্যে তারা এই অর্থ প্রদান করেছেন।

মেহের নিউজ এজেন্সির খবরে বলা হয়, গণিত বিভাগের স্নাতক ছাত্রছাত্রীদের মারইয়াম মির্জাখানি ফেলোশিপ প্রদান করা হবে। এই প্রোগ্রামের মাধ্যমে স্টানফোর্ড গণিতের ক্ষেত্রে নতুনত্ব আনতে পরবর্তী প্রজন্মের বিজ্ঞানীদের শিক্ষিত করে গড়ে তুলতে সক্ষম হবে।

উল্লেখ্য, মির্জাখানি জ্যামিতিশাস্ত্রের জটিল বিষয়ে অবদানের জন্য ২০১৪ সালে বিশ্বের প্রথম নারী হিসেবে ‘গণিতের নোবেল’ খ্যাত ফিল্ডস পদক পান। এর আগে তিনি ১৯৯৪ সালে হংকংয়ে এবং ১৯৯৫ সালে কানাডার টরন্টোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) স্বর্ণপদক অর্জন করেন। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে গণিতের শিক্ষক হিসেবে কাজ করেছেন। স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ১৪ জুলাই মাত্র ৪০ বছর বয়সে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন মির্জাখানি।

সূত্র: মেহের নিউজ এজেন্সি।