বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

গণিতের বিস্ময় মির্জাখনিকে শ্রদ্ধা জানাবে শরিফ ইউনিভার্সিটি

পোস্ট হয়েছে: নভেম্বর ১৬, ২০১৭ 

news-image

গণিতে বিস্ময়কর প্রতিভার অধিকারী প্রয়াত ইরানি নারী মরিয়াম মির্জাখনিকে শ্রদ্ধা জানাবে দেশটির শরিফ ইউনিভার্সিটি।  এ লক্ষ্যে একটি স্মৃতিচারণমূলক অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।  আগামী ২১ নভেম্বর এই স্মৃতিচারণ অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।

বিশ্বের প্রথম নারী হিসেবে ‘গণিতের নোবেল’ হিসেবে খ্যাত ফিল্ডস পদক বিজয়ী মির্জাখনির এই স্মরণসভায় তার আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, কর্মকর্তা, বিশ্ববিদ্যালয় অধ্যাপক ও ছাত্রছাত্রীরা অংশ নেবেন।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক মির্জাখনি স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ১৫ জুলাই মাত্র ৪০ বছর বয়সে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।  জ্যামিতিশাস্ত্রের জটিল বিষয়ে অবদানের জন্য ২০১৪ সালে বিশ্বের প্রথম নারী হিসেবে ‘গণিতের নোবেল’ খ্যাত ফিল্ডস পদক পান।

এর আগে মির্জাখানি ১৯৯৪ সালে হংকংয়ে এবং ১৯৯৫ সালে কানাডার টরন্টোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) স্বর্ণপদক অর্জন করেছিলেন। ফিল্ডস পদকের আগে কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছিলেন একাধিক পদক ও সম্মাননা।  ৪০ বছর বয়সী মির্জাখনি আমেরিকার বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে গণিতের শিক্ষক হিসেবে কাজ করেছেন।

মির্জাখনি ১৯৭৭ সালে ইরানে জন্মগ্রহণ করেন।  ১৯৯৯ সালে ইরানের তেহরানের শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে স্নাতক এবং ২০০৪ সালে হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে আরেক ফিল্ডস পদকজয়ী কুরটিস ম্যাকমুলানের তত্ত্বাবধানে পিএইচডি ডিগ্রি নেন তিনি।  স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে যোগ দেওয়ার আগে তিনি প্রিন্সটন ইউনিভার্সিটিতে অধ্যাপক এবং ক্লে ম্যাথমেটিকস ইনস্টিটিউটে রিসার্চ ফেলো হিসেবেও কাজ করেছেন।

২০১৪ সাল থেকে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে ভুগছিলেন ইরানের প্রখ্যাত ও বিশ্বনন্দিত এই গণিতবিদ।

সূত্র: মেহের নিউজ।