সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

গণিতের বিস্ময় ইরানি নারী মির্জাখানির সম্মানে নতুন পুরস্কার

পোস্ট হয়েছে: নভেম্বর ৭, ২০১৯ 

news-image

 
ইতিহাসের প্রথম নারী হিসেবে গণিতের নোবেল পুরস্কার ফিল্ডস পদক পাওয়া প্রয়াত ইরানি নারী গণিতবিদ মরিয়ম মির্জাখানির সম্মানে নতুন পুরস্কার চালু করা হয়েছে। পুরস্কারটির আওতায় গণিতে অসাধারণ প্রতিভাবান তরুণীদের ৫০ হাজার মার্কিন ডলার করে সম্মাননা প্রদান করা হবে।

মির্জাখনি আমেরিকার বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে গণিতের শিক্ষক হিসেবে কাজ করেছেন। জ্যামিতিশাস্ত্রের জটিল বিষয়ে অবদানের জন্য ২০১৪ সালে বিশ্বের প্রথম নারী হিসেবে তিনি গণিতের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার লাভ করেন। এর মাত্র তিন বছর পর ২০১৭ সালে মাত্র ৪০ বছরে ক্যান্সারে মৃত্যু হয় তার।

গণিতের এই যুগান্তকারী পুরস্কারের বাছাই কমিটির প্রধান রিচার্ড টেইলর বলেন, ‘‘আমরা আশা করি ‘মরিয়ম মির্জাখানি নিউ ফ্রন্টিয়ার্স প্রাইজ’ গণিতে তরুণীদের উৎসাহিত করতে সাহায্য করবে। গণিতে উৎসাহী নারীদের কয়েকজনকে তাদের অবদানের জন্য স্বীকৃতি দিয়ে মির্জাখানির অসাধারণ মেধার প্রতি যুতসই শ্রদ্ধা জানাতে হবে।’’

মির্জাখানির ঘনিষ্ঠ সহযোগী, শিকাগো বিশ্ববিদ্যালয়ের গণিতবিদ অ্যালেক্স এসকিন এবছর ৩ মিলিয়ন মার্কিন ডলারের পুরস্কার পাচ্ছেন। মির্জাখানির সঙ্গে কাজ করার জন্য তাকে এই পুরস্কার দেয়া হচ্ছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।