মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে ‘‘শেখ সাদী’’ নাটক মঞ্চস্থ

পোস্ট হয়েছে: অক্টোবর ১৯, ২০১৯ 

news-image

গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসবে বাংলাদেশে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের রাষ্ট্রদূত মুহাম্মাদ রেজা নাফারের উপস্থিতিতে বৃহস্পতিবার সন্ধায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হল  নাট্যদল চন্দ্রকলা থিয়েটারের ১৮তম প্রযোজনা পারস্যের মহাকবি শেখ সাদীর জীবন ও কর্ম আশ্রীত নাটক শেখ সাদী। নাটকটি রচনা করেছেন অপূর্ব কুমার কুন্ডু এবং নির্দেশনা ও নাম ভূমিকায় একক অভিনয় করেছেন এইচ আর অনিক। নাটকটির কাহিনী এক ঐতিহাসিক মূহুর্তকে ঘিরে।

বক্তব্য রাখছেন বাংলাদেশে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের রাষ্ট্রদূত মুহাম্মাদ রেজা নাফার

দিল্লীর যুবরাজ মুহম্মদ বুলবনে তাঁর সময়কালে এক বিশ্বকবি সম্মেলনের আয়োজন করেন যেখানে মুখ্য কবি হিসাবে আমন্ত্রন পান শেখ সাদী। শেখ সাদীর প্রিয় বন্ধু দিল্লীর কবি আমীর খসরু আমন্ত্রন পত্র রচনা করেন এবং শেখ সাদীর আগমন নিশ্চিত করতে হৃদয়ের অন্তস্থল থেকে আহ্বান জানান। রাষ্ট্রীয় সম্মান এবং বন্ধুর আহ্বানে উৎফুল্ল শেখ সাদী সম্মানিত এবং আনন্দে আপ্লুত হলেও বার্ধক্যজনিত কারণে বিগত সময়ে একাধিকবার দিল্লী ভ্রমন করলেও সেবার সে আমন্ত্রনে সাড়া দিয়ে দিল্লী আসতে পারেননি। নাটকটির প্রযোজনা অধিকর্তা-মামুনুর রশীদ, সংগীত-হামিদুর রহমান পাপ্পু, মেকআপ জনি সেন, শিল্প নির্দেশনায় আছেন সুজন মাহাবুব।

নাটিকটির মঞ্চায়ন শেষে দর্শকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের রাষ্ট্রদূত মুহাম্মাদ রেজা নাফার। তিনি পারস্যের মহাকবি শেখ সাদীর জীবন ও কর্ম আশ্রীত নাটকটি গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে মঞ্চস্থ করার জন্য প্রথমেই উৎসব কমিটির সবাইকে ধন্যবাদ জানান। সেইসাথে নাটকটি চমৎকারভাবে উপস্থাপনের জন্য চন্দ্রকলা নাট্যদলের সভাপতিসহ সকল সদস্য বিশেষকরে দলের অভিনেতা এইচ আর অনিকের ভূয়শী প্রশংসা করে বলেন, যেকোন বিষয়ে একক নাটক মঞ্চায়ন অত্যন্ত কঠিন একটি কাজ। অথচ অভিনেতা এইচ আর অনিক এক ঘন্টা বিশ মিনিট অর্থাৎএই দীর্ঘ সময় ধরে এতো চমৎকার অভিনয় উপহার দিয়েছেন যা নি:সন্দেহে দর্শকদের মন ছুঁয়ে গেছে।আমি চন্দ্রকলা থিয়েটারের আরো সাফল্য কামনা করছি। বক্তব্য  শেষে রাষ্ট্রদূত রেজা নাফার গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবের  পক্ষ থেকে চন্দ্রকলা নাট্যদলের অভিনেতা এইচ আর অনিকের হাতে একটি ক্রেষ্ট তুলে দেন।