রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

কয়েক সপ্তার মধ্যেই পরমাণু সমঝোতার বাস্তবায়ন হবে: ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ২০, ২০১৫ 

news-image

ইরানের আইন ও আন্তর্জাতিক বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তেহরানের পরমাণু সমঝোতা কয়েক সপ্তাহের মধ্যেই বাস্তবায়ন করা হবে। গত জুলাইয়ে এ পরমাণু সমঝোতা সই করা হয়।

ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর প্রতিনিধিদের নিয়ে গঠিত যৌথ কমিশনের বৈঠকের পর এ সমঝোতা বাস্তবায়ন নিয়ে মন্তব্য করেন আরাকচি। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এই যৌথ কমিশনের বৈঠক হয়।

আরাকচি বলেন, আশা করা হচ্ছে চলতি বছরের শেষ দিকে পরমাণু সমঝোতা বাস্তবায়ন করবে ইরান। এ ছাড়া, প্রথম যৌথ বৈঠকের পরিবেশ বেশ ভাল ছিল উল্লেখ করে তিনি জানান, বৈঠকে অংশ গ্রহণকারী সবাই পরমাণু সমঝোতার প্রতি তাদের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

এ ছাড়া, ইরাকের আরাক ভারি পানির পরমাণু চুল্লি নিয়েও কথা বলেন আরাকচি। তিনি বলেন, এ পরমাণু চুল্লির কাজ শুরুর আগে একটি নথি সই করতে হবে এবং বিশেষজ্ঞরা সে নথি নিয়ে কাজ করছেন।

পরমাণু সমঝোতাকে ইউরোপীয় ইউনিয়ন গ্রহণ করেছে বলে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেডেরিকা মোগিরিনি যৌথ বিবৃতি দেয়ার একদিন পরই আরাকচির মন্তব্য প্রকাশিত হল। সূত্র: আইআরআইবি