মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

কয়েক ঘ্ণ্টার মধ্যে পরমাণু সমঝোতা-পূর্ব অবস্থায় ফিরে যেতে পারে: ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ১৬, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি হঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আমেরিকা যদি পরমাণু সমঝোতার ধারা লঙ্ঘন করে এবং তেহরানের বিরুদ্ধে নতুন আর কোনো নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে কয়েক ঘণ্টার মধ্যে ইরান সমঝোতার পূর্ববর্তী অবস্থায় ফিরে যেতে পারে।

তিনি বলেন, মার্কিন কর্মকর্তাদের মনে রাখা উচিত যে, তাদের পূর্বসূরীরা হুমকি ও জোরপূর্বক নিষেধাজ্ঞার অভিজ্ঞতা বাদ দিয়ে আলোচনার টেবিলে আসতে বাধ্য হয়েছিলেন। এখন তারা যদি সেই সময়ে ফিরে যেতে চান তাহলে ইরানও পরমাণু সমঝোতার পূর্ববর্তী অবস্থায় ফিরে যাবে যা হবে আরো অনেক বেশি উন্নত। তিনি বলেন, এমন অবস্থায় ফিরে যেতে ইরানের জন্য কয়েক সপ্তাহ কিংবা কয়েক মাস লাগবে না বরং কয়েক ঘণ্টার মধ্যে ইরান সে অবস্থায় ফিরতে পারবে। আজ (মঙ্গলবার) ইরানের জাতীয় সংসদের উন্মুক্ত অধিবেশনে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেছেন।

তিনি বলেন, ইরান এ সমঝোতা মেনে চলবে তবে কেউ তা ভঙ্গ করলে প্রয়োজনীয় জবাব দেবে। যারা এ সমঝোতার বিরোধিতা করবে এবং ভীতি ছড়াবে তারা এ থেকে লাভবান হতে পারবে না। তিনি আরো বলেন, গত কয়েক মাস ধরে সারা বিশ্ব দেখেছে যে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই আন্তর্জাতিক সমঝোতা উপেক্ষা করে চলেছেন।- পার্সটুডে।