বুধবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ক্ষেপণাস্ত্র পরীক্ষা পরমাণু সমঝোতাকে লঙ্ঘন করেনি : জারিফ

পোস্ট হয়েছে: মার্চ ১৪, ২০১৬ 

news-image

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ বলেছেন, তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা কর্মসূচি পরমাণু সমঝোতাকে লঙ্ঘন করেনি। তিনি বলেন, মধ্যপ্রাচ্যের অন্য দেশের তুলনায় ইরান তার প্রতিরক্ষা খাতে খুব সামান্যই ব্যয় করে থাকে। নিউজিল্যান্ড সফররত জাওয়াদ জারিফ সেদেশের একটি রেডিওকে দেয়া সাক্ষাতকারে এসব কথা বলেছেন।

ইরানের প্রতিরক্ষা সক্ষমতা আরো বাড়ানোর কথা জানিয়ে তিনি বলেছেন, সামরিক কর্মসূচির সঙ্গে পরমাণু সমঝোতার কোনো সম্পর্ক নেই এবং পরমাণু সংক্রান্ত প্রতিশ্রুতি পালনে ইরান নিশ্চয়তা দিয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ কখনই অন্য দেশের ওপর আগ্রাসন চালায়নি এবং ভবিষ্যতেও চালাবে না। তিনি আরো বলেন, পরমাণু অস্ত্র তৈরির কোনো ইচ্ছা তাদের নেই এবং সম্প্রতি যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে তাতে পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়নি।

জাওয়াদ জারিফ ইরান ও নিউজিল্যান্ডের মধ্যকার বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করার ওপর জোর দিয়ে বলেছেন, নিষেধাজ্ঞা পূর্ববর্তী অবস্থানে ফিরে যাওয়া দু’দেশের জন্যই লাভজনক। তিনি পেট্রোকেমিক্যাল, ন্যানো ও পরিবেশ রক্ষা বিষয়ে পারস্পরিক সহযোগিতা বিস্তারের ওপর জোর দেন। সূত্র: আইআরআইবি