মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ক্ষেপণাস্ত্র পরীক্ষায় জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘিত হয়নি: ইরান

পোস্ট হয়েছে: এপ্রিল ১৩, ২০১৭ 

news-image

ইরানের পরমাণু সমঝোতা অনুমোদন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যে প্রস্তাব পাস হয়েছিল তেহরান ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে তা লঙ্ঘন করেনি। একথা জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি।

তিনি বলেছেন, ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষার সঙ্গে পরমাণু সমঝোতার কোনো সম্পর্ক নেই। পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত ওই সমঝোতায় ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা সম্পর্কে কোনো কথা নেই। এ ছাড়া, ওই সমঝোতা অনুমোদন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যে ২২৩১ নম্বর প্রস্তাব অনুমোদিত  হয়েছিল তাতেও ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে কোনো কথা বলা হয়নি।

ইরান তার জাতীয় নিরাপত্তা রক্ষা এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার স্বার্থে নিজের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করে যাবে বলেও সতর্ক করে দেন বাহরাম কাসেমি।

ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন বলে শিল্পোন্নত সাত জাতিগোষ্ঠী বা জি-সেভেন যে অভিযোগ করেছে তার জবাব দিতে গিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এসব কথা বলেন।

তিনি ইরানের পরমাণু সমঝোতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকতে এতে স্বাক্ষরকারী পক্ষগুলোর প্রতি আহ্বান জানান। কাসেমি বলেন, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলো  এই সমঝোতার ভারসাম্যপূর্ণ বাস্তবায়নে ভূমিকা রাখবে বলে তেহরান আশা করছে। সূত্র: পার্সটুডে।