শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা নিশ্চিত করল ইরান

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল গোলাম হোসেইন দেহকান তার দেশের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ইরানের প্রতিরক্ষা কর্মসূচির সুনির্দিষ্ট অবকাঠামোর আওতায় এ পরীক্ষা চালানো হয়েছে এবং বিষয়টিতে বিদেশি হস্তক্ষেপ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

তিনি জোর দিয়ে বলেছেন, ইরানের প্রতিরক্ষা কর্মসূচি সম্পূর্ণভাবে তার দেশের নিজস্ব বিষয় এবং বিদেশি কোনো শক্তিকে এ ক্ষেত্রে হস্তক্ষেপ করার সুযোগ দেয়া হবে না।

ইরানের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর মার্কিন সরকার মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছে। এ বিষয়ে ইরান সরকার বুধবার বৈঠক করে; ওই বৈঠকের অবকাশে জেনারেল দেহকান সাংবাদিকদের এসব কথা বলেছেন।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, গত ২৯ জানুয়ারি ইরান একটি মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। বিষয়টি নিশ্চিত করে জেনারেল দেহকান ইরান সরকারের অন্য কর্মকর্তাদের মতোই বলেছেন, এর মাধ্যমে পরমাণু সমঝোতা লঙ্ঘন হয় নি। ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যকার পরমাণু সমঝোতা অনুযায়ী, পরমাণু অস্ত্র বহনে সক্ষম কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে পারবে না তেহরান। ইরান সবসময় বলছে, তার হাতে কোনো পরমাণু অস্ত্র কর্মসূচি নেই এবং যেকোনো ধরনের পরমাণু অস্ত্র তৈরি, ব্যবহার কিংবা মজুদ রাখা হারাম বলে মনে করে। সে কারণে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষার কোনো প্রশ্নও নেই। সূত্র: পার্সটুডে