মঙ্গলবার, ২২শে জানুয়ারি, ২০১৯ ইং, ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

English

‘ক্ষেপণাস্ত্র তৈরিতে পুরোপুরি স্বনির্ভর ইরান’

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৬, ২০১৭ 

news-image

ইরানের বিমানমহাকাশ বাহিনীর শীর্ষস্থানীয় কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদেহ ঘোষণা করেছেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি কয়েকগুণ বেড়েছে। মার্কিন কর্মকর্তারা নিন্দা জানানোর পর এ কর্মসূচি কয়েক গুণ বেড়েছে বলে জানান তিনি। এ ছাড়া, ক্ষেপণাস্ত্র উৎপাদনে ইরান পুরোপুরি স্বনির্ভরতা অর্জন করেছে বলেও জানান তিনি।

তেহরানে ইরানের পবিত্র প্রতিরক্ষা সপ্তাহ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি। ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি ‘খোররমশাহর’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সম্পর্কেও কথা বলেন তিনি। ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদেহ জানান, ১৩ মিটার দীর্ঘ ক্ষেপণাস্ত্রে ‘নোজকোন’ নামে পরিচিত অগ্রভাগের ওজন ১৮০০ কিলোগ্রাম। দুই হাজার কিলোমিটার বা ১২৪২ মাইল পাল্লার ক্ষেপণাস্ত্র একাধিক লক্ষ্যে আঘাত হানতে সক্ষম বলেও জানান তিনি।

ক্ষেপণাস্ত্র তৈরিতে দেশ পুরোপুরি স্বনির্ভর বলেও ঘোষণা করে তিনি বলেন, এ জন্য নকশা প্রণয়ন থেকে শুরু করে কাঁচামাল আহরণ পর্যন্ত  সব স্তরে ইরানের নিজস্ব প্রযুক্তি ব্যবহার হয়।

তিনি জানান, চৌকস বা স্মার্ট বোমাসহ নৌ এবং স্থল বাহিনীর প্রযুক্তির ক্ষেত্রেও উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে ইরান। – পার্সটুডে।