শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ক্ষেপণাস্ত্র কর্মসূচি বিরামহীন গতিতে চলবে: ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ২১, ২০১৭ 

news-image

ইরানের নয়া প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, তার দেশের ক্ষেপণাস্ত্র কর্মসূচি বিরামহীন গতিতে চলবে। সেইসঙ্গে প্রতিরক্ষা শিল্পের অন্যান্য সরঞ্জাম উৎপাদনও বন্ধ হবে না।

দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার পর রোববার বিকেলে প্রেসিডেন্ট হাসান রুহানির নয়া মন্ত্রিসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠক শেষে জেনারেল হাতামি সাংবাদিকদের বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি আগের অনুমোদিত পরিকল্পনা অনুযায়ী চলবে। পার্সটুডের খবর

কোনো কোনো বিদেশি রাষ্ট্র ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করার জন্য তেহরানের ওপর যে চাপ সৃষ্টি করছে সে সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, কোনো ধরনের চাপের মুখে এ কর্মসূচি বন্ধ হবে না। এ ছাড়া, অন্যান্য প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনও নির্ধারিত গতিতে এগিয়ে যাবে বলে তিনি জানান। জেনারেল হাতামি বলেন, ‘এমনকি একদিনের জন্যও এসব কর্মসূচি বন্ধ হবে না।’

এর আগে রোববারই ইরানের পার্লামেন্টে প্রেসিডেন্ট রুহানির প্রস্তাবিত মন্ত্রিসভার একজন বাদে বাকি সব সদস্য অনুমোদন লাভ করেন।  প্রত্যেক মন্ত্রীর ব্যাপারে সংসদ সদস্যরা আলাদা আলাদা ভোট দেন এবং এই ভোটাভুটিতে প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হাতামি অন্য মন্ত্রীদের তুলনায় সর্বোচ্চ ভোট পান।

পার্লামেন্টের অধিবেশনে দেয়া বক্তৃতায় প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইরানকে দুর্বল করে ফেলার জন্য শত্রুরা দেশের সামরিক বাহিনীর ওপর অবরোধ আরোপ করেছে। কিন্তু এই অবরোধ উপেক্ষা করে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে শক্তিশালী করা হবে তার প্রধান লক্ষ্য।