শনিবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং, ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য কারো অনুমতি নেব না: জারিফ

পোস্ট হয়েছে: মার্চ ১, ২০১৬ 

news-image

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তার দেশ ক্ষেপণাস্ত্র কর্মসূচি উন্নয়নের কাজ চালিয়ে যাবে এবং নিজের ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়াতে কারো অনুমতি নেবে না। মোহাম্মাদ জাওয়াদ জারিফ সোমবার ইরানের বার্তা সংস্থা ইসনা’কে দেয়া এক সাক্ষাৎকারে আরো বলেছেন, “আমরা আগেই বলেছি, আমাদের প্রতিরক্ষা ও ক্ষেপণাস্ত্র সক্ষমতা শক্তিশালী করার ক্ষেত্রে আমরা কারো কাছে অনুমতি চাইব না।”

ইরানের শীর্ষ কূটনীতিক বলেন, তার দেশের ক্ষেপণাস্ত্র কর্মসূচি গত বছরের জুলাই মাসে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তেহরানের স্বাক্ষরিত পরমাণু চুক্তিকে লঙ্ঘন করেনি। এ ছাড়া, ওই চুক্তিতে প্রতিরক্ষা সক্ষমতা বাড়াতে ইরানকে নিষেধ করা হয়নি।

ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে ইরান জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে বলে মার্কিন সরকার যে অভিযোগ করেছে তা নাকচ করে দিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের কোনো ক্ষেপণাস্ত্রকে ‘পরমাণু ওয়ারহেড’ বহনে সক্ষম করে নির্মাণ করা হয়নি।

গত ১১ অক্টোরব ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী দেশের প্রথম গাইডেড ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। ওয়াশিংটন ওই পরীক্ষার নিন্দা জানিয়ে দাবি করে, ক্ষেপণাস্ত্রটি ‘পরমাণু ওয়ারহেড’ বহনে সক্ষম এবং এই ধরনের পরীক্ষা চালিয়ে তেহরান জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করেছে।সূত্র: আইআরআইবি