সোমবার, ২১শে অক্টোবর, ২০১৮ ইং, ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

English

ক্ষতিগ্রস্তদের জন্য সোনার মেডেল উৎসর্গ নারী অ্যাথলেটের

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১৯, ২০১৭ 

news-image

ভূমিকম্পে বিধ্বস্ত ইরানের পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ প্রদেশের ক্ষতিগ্রস্তদের জন্য সোনার মেডেলে উৎসর্গ করলেন দেশটির একজন নারী কুংফু অনুশীলনকারী। স্বর্ণ জয়ী এই উশু অ্যাথলেটের নাম খাদিজেহ আজাদপুর।

গত ছুটির দিন ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত লোকজনের জন্য তহবিল সংগ্রহে সাহায্য করতে এশিয়ান চ্যাম্পিয়নশিপের সোনার মেডেল বিক্রি করেছেন তিনি।

১২ নভেম্বর কেরমানশাহ প্রদেশে ৭ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে নিহত হয় ৫ শতাধিক ব্যক্তি; আহত ও গৃহহীন হয় আরও ১০ সহস্রাধিক ব্যক্তি।

ফিনানসিয়াল ট্রিবিউনের খবরে বলা হয়, আজাদপুর ২০১০ গুয়াংঝু এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনার মেডেল জয় লাভ করেছিলেন। মেডেলটি বিক্রি করে তিনি পেয়েছেন ৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। যে অর্থ দিয়ে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় একটি হাসপাতাল নির্মাণ করা হবে।

ইরানি এই উশু অ্যাথলেট সংবাদ সংস্থা ইসনাকে বলেন, ‘‘এই মেডেল আমার কাছে মূল্যবান। মেডেলটি জয় করা ইরানি নারীদের খেলাধুলার ক্ষেত্রে একটি বিপ্লব ছিল।’’

সেসময় আজাদপুরের মেডেল জয়ের পর ইরানের অনেক নারী অ্যাথলেট আন্তর্জাতিক ইভেন্টে অংশ নিতে উৎসাহিত হন এবং দেশের জন্য গৌরব বয়ে নিয়ে আসেন।

তিনি বলেন, ‘‘আমি এই যাত্রা শুরু করতে পারায় আনন্দিত ও সম্মানিত। আমি আমার মেডেল বিক্রি করেছি। এ অর্থ কেরমানশাহর ভূমিকম্পে বিধ্বস্ত এলাকার জন্য দান করব।’’ সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।