সোমবার, ১৮ই ডিসেম্বর, ২০১৭ ইং, ৪ঠা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

ক্ষতস্থানে স্বয়ংক্রিয়ভাবে ওষুধ লাগাবে যে ব্যান্ডেজ

পোস্ট হয়েছে: অক্টোবর ৯, ২০১৭ 

news-image

সম্প্রতি একদল গবেষক এমন একটি স্মার্ট ব্যান্ডেজ তৈরি করেছেন যা স্বয়ংক্রিয়ভাবে ওষুধ লাগাবে ক্ষতস্থানে। ইউনিভার্সিটি অফ নেবরাস্কা-লিংকন, হার্ভার্ড ইউনিভার্সিটি এবং এমআইটি’র একদল ইরানি গবেষক ব্যান্ডেজটি তৈরি করেছন। ত্বকের ক্ষত দ্রুত সারাতে স্মার্ট ব্যান্ডেজটি তৈরি করার পর এটির পরীক্ষা চালাচ্ছেন তারা।

ওষুধি ব্যান্ডেজটি বৈদ্যুতিকভাবে সঞ্চালিত ফাইবার দিয়ে তৈরি করা হয়েছে। যাতে রয়েছে হাইড্রোজেল। এই জেলে রয়েছে অ্যান্টিবায়োটিক, জীবিত কোষ বৃদ্ধির পদার্থ ও ব্যথানাশক ওষুধের মতো ম্যাডিসিন। অর্থাৎ একটি ব্যান্ডেজে থাকবে কয়েক রকমের ওষুধ। যা শরীরের ক্ষত সারিয়ে তুলতে সাহায্য করবে।

সাধারণত কোথাও কেটে গেলে কয়েকবার তার ব্যান্ডেজ পরিবর্তন করা হয়। আর সঙ্গে হয়তো ক্ষত ভালো করার কিছুটা ক্রিম বা হাইড্রোজেল ব্যবহার করা হয়। নতুন ব্যান্ডেজটি এই কাজগুলোই করবে স্বয়ংক্রিয়ভাবে।

একবার স্মার্ট ব্যান্ডেজটি জায়গা মতো লাগানোর পর স্মার্টফোন থেকে কমান্ড দিলে নিজে থেকেই ক্ষতস্থানে ওষুধ লাগাবে এই ব্যান্ডেজ।

ব্যান্ডেজের সাধারণ সুতা বা অন্যান্য ফাইবারের বদলে বৈদ্যুতিক হিটার ও ফাইবারের সমন্বয় ব্যবহার করা হয়েছে এতে। আর এটি ঢাকা হয়েছে তাপসংবেদী ওষুধের আস্তর দিয়ে।

অন্যান্য সাধারণ ব্যান্ডেজের মতোই কাজ করে এটি। ক্ষতকে বাইরের ধুলা-বালি থেকে রক্ষা করা। আর এর সঙ্গে যুক্ত মাইক্রোকন্ট্রোলারে স্মার্টফোনের মাধ্যমে কমান্ড দিলে ব্যান্ডেজে ভোল্টেজ সরবরাহ হয় ফলে ফাইবার গরম হয়ে ওষুধ ক্ষতে লাগে।

ইউনিভার্সিটি নেবরাস্কার ইরানি সহকারী অধ্যাপক ও গবেষণা দলের পরিচালক আলি তামায়ুল বলেন, ‘এটিই এমন প্রথম ব্যান্ডেজ যা ডোজের ওপর নির্ভর করে ওষুধ লাগাতে পারে। ভিন্ন ভিন্ন প্রোফাইল দিয়ে আপনি এতে একাধিক ওষুধও দিতে পারবেন। অন্যান্য ব্যবস্থার চেয়ে এটি একটি বড় সুবিধা।’

সূত্র:  মেহের নিউজ।