শুক্রবার, ২৪শে মে, ২০১৯ ইং, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ক্যান্সার-ডায়াবেটিকসের নতুন চার ওষুধ তৈরিতে সফল ইরান

পোস্ট হয়েছে: মে ১২, ২০১৯ 

news-image
ক্যান্সারের চিকিৎসায় নতুন দুই ওষুধ তৈরিতে সফল হয়েছে ইরান। সেইসাথে ডায়াবেটিকসের চিকিৎসার জন্য তৈরি আরও দুটি ওষুধ উন্মোচন করেছে দেশটি। মঙ্গলবার সকালে ইরানের আলবোরজ প্রদেশে একটি জ্ঞানভিত্তিক ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে এসব ওষুধ আনুষ্ঠানিক ভাবে উন্মোচন করা হয়। 
 
দেশীয়ভাবে উৎপাদিত ওই চার ওষুধের উদ্বোধনী অনুষ্ঠানে ইরানে স্বাস্থ্যমন্ত্রী সায়িদ নামাকি এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট সুরেনা সাত্তারিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বার্তা সংস্থা আইআরএনএ এর প্রতিবেদন বলা হয়, টাইপ ২ ডায়াবেটিকসের চিকিৎসায় এমপাগ্লিফ্লজিন এবং ড্যাপগ্লিফ্লজোজিন ব্যবহার করা হয়। এছাড়া ইরানে বর্তমানে ক্যান্সারের দুই ওষুধ রিজরফেনিব এবং সোরাফেনিব উৎপাদন হচ্ছে। এমপাগ্লিফ্লজিন বিক্রি করা হয় জারডিয়ান্স ট্রেড নামের অধীনে। এই ওষুধটি খাবারের সাথে একত্রে ব্যবহার করা হয়। আর টাইপ ২ ডায়াবেটিকসের চিকিৎসায় ওষুধটি অনুশীলনের সাথে ব্যবহার করা হয়। আর ড্যাপগ্লিফ্লজোজিন বিক্রি করা হয় ফারক্সিগা ব্র্যান্ড নামে। এটাও টাইপ ২ ডায়াবেটিকসের চিকিৎসায় ব্যবহার করা হয়। 
 
ইরান বর্তমানে বছরে ৮শ কেজি এমপাগ্লিফ্লজিন ও ১শ কেজি ড্যাপগ্লিফ্লজিন উৎপাদনে সক্ষম। আমেরিকায় ২০১৪ সালে মেডিকেলে ব্যবহারের জন্য এটি অনুমোদন লাভ করে। এর ঠিক ৫ বছরে ওষুধটি উৎপাদনে সফল হলো ইরান। সূত্র: তেহরান টাইমস।