সোমবার, ১৬ই জুলাই, ২০১৮ ইং, ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ক্যাডেট রেসলিং চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতল ইরান

পোস্ট হয়েছে: জুলাই ৮, ২০১৮ 

news-image

ক্রোয়েশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ ক্যাডেট রেসলিং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে ইরানের ফ্রিস্টাইল কুস্তি দল। টুর্নামেন্টে সর্বমোট ১৫২ পয়েন্ট সংগ্রহ করে টিম র‌্যাঙ্কিংয়ে সবার শীর্ষ স্থান দখল করে দলটি। ঘরে তোলে ২০১৮ সালের ক্যাডেট বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের শিরোপা।

বুধবার রাতে টুর্নামেন্টের পুরুষদের ফ্রিস্টাইল প্রতিযোগিতার ফাইনাল ম্যাচে শিরোপা নিশ্চিত করে ইরান। এর আগে মঙ্গলবার ক্রোয়েশিয়ার রাজধানী জাগরেবে অনুষ্ঠিত আন্তর্জাতিক কুস্তি প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচে ১১০ কেজি ওজন শ্রেণিতে অংশ নেয় ইরানের আমির হোসেইন জেইর। তিনি আমেরিকান প্রতিপক্ষ ড্যানিয়েল কারকভিলিয়েতের মুখোমুখি হন। ৭-৪ পয়েন্টের ব্যবধানে পরাজিত করে ঘরে তোলেন সোনার মেডেল।

অন্যদিকে, ৮০ কেজি ওজন শ্রেণিতে অংশ নিয়ে রুশ প্রতিপক্ষ দিমিত্রি এলকানোভের মুখোমুখি হন ইরানের মোহাম্মাদ রেজা গিয়াসি। প্রতিপক্ষের কাছে কাছে ৬-৯ পয়েন্টের ব্যবধানে হেরে রুপা জেতেন তিনি। এছাড়া ৬৫ কেজি ওজন শ্রেণিতে আর্মেনিয়ার প্রতিপক্ষের বিরুদ্ধে ১০-৫ পয়েন্টের ব্যবধানে হেরে ব্রোঞ্জ মেডেল জেতেন মোহাম্মাদ কারিমিসেইফাবাদ। এই বিভাগে রুপা জেতেন আর্মেনিয়ার নারেক হারৌতুনিয়ান।

বুধবার ক্রোয়েশিয়ার ইভেন্টে ইরানি স্কোয়াড থেকে দ্বিতীয় সোনার মেডেল জিতেন রহমান মুসা আমুজাদ। এ পদক জয়ের মধ্য দিয়ে ইারনের জন্য ২০১৮ ক্যাডেট রেসলিং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের শিরোপা নিশ্চিত করেন তিনি।

২ জুলাই ক্যাডেট কুস্তি বিশ্ব চ্যাম্পিয়নশিপ শুরু হয়ে চলবে ৮ জুলাই। টুর্নামেন্টের দলীয় প্রতিযোগিতায় ১৩২ পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয় স্থান দখল করেছে আমেরিকা। দেশটি ইভেন্টের ৫১ কেজি ওজন শ্রেণিতে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। অন্যদিকে, ১১৬ পয়েন্ট সংগ্রহ করে তৃতীয় স্থান অর্জন করেছে রাশিয়া।

পুরুষ ফ্রিস্টাইলে কুস্তিতে শীর্ষ দশ স্কোরধারী টিম

১. ইরান – ১৫২

২. মার্কিন যুক্তরাষ্ট্র – ১৩২

৩. রাশিয়া – ১১৬

৪. আযারবাইজান – ১০৫

৫. জাপান – ৮৩

৬. জর্জিয়া – ৮০

৭. তুরস্ক – ৮০

৮. ভারত – ৭৪

৯. উজবেকিস্তান – ৫৬

১০. আর্মেনিয়া – ৪৪

সূত্র: তেহরান টাইমস ও মেহর নিউজ এজেন্সি।