শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

English

কোষ থেকে মানব তরুণাস্থি বানালেন ইরানি গবেষক

পোস্ট হয়েছে: নভেম্বর ১১, ২০১৮ 

news-image

দেহের কোষ থেকে মানব তরুণাস্থি বা কার্টিলেজ তৈরি করতে সক্ষম হয়েছেন এক ইরানি গবেষক। মানব কার্টিলেজ সেলের নমুনায়ন, প্রসারণ ও কোলাজেন প্রোটেইন মাচার ওপর তার বেড়ে ওঠার উপযুক্ত অবস্থা বজায় রাখার মাধ্যমে এটি সম্ভব হয়েছে।

তরুণাস্থি তৈরিতে সফল হওয়া গবেষক মাহদি হাদি ইরানি বার্তা সংস্থা ইসনাকে বলেন, তার গবেষণার মাধ্যমে অর্জন করা সফলতাগুলোর মধ্যে মানব তরুণাস্থির উৎপাদন অন্যতম। প্রাথমিক ভাবে এটি ল্যাবে উৎপাদন করা হয়েছে। অদূর ভবিষ্যতে এটি একটি মেডিকেল পণ্য হিসেবে শিল্প কারখানায় উৎপাদন করা যেতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

হাদি তার প্রকল্প সম্পর্কে বিস্তারিত তুলে ধরে জানান, মানব তরুণাস্থি উৎপাদনের জন্য প্রথমে রোগীর কার্টিলেজ সেল নমুনা হিসেবে সংগ্রহ করা হয়। অতঃপর তা প্রসারণ করা হয় এবং একটি কোলাজেন প্রোটেইন মাচার ওপরে বেড়ে ওঠার উপযুক্ত পরিবেশে সংরক্ষণ করা হয়। অবশেষে ৩০ দিনের মধ্যে তা থেকে একটি পরিপূর্ণ মানব তরুণাস্থি তৈরি হয়।

ওই গবেষক ইরানের ক্লিনিক্যাল, গবেষণা ও শিক্ষা প্রতিষ্ঠান রোয়ান ইনস্টিটিউটে কাজ করেন। তিনি জানান, কার্টিলেজ টিস্যু গঠনের পর নমুনার ওপর বিভিন্ন ধরনের গুণগত নিয়ন্ত্রণ পরীক্ষা চালানো হয়। হাদির প্রতিষ্ঠানটি জৈবপদার্থ, অনুবাদক এবং ক্লিনিকাল গবেষণা, স্টেম সেল গবেষণা এবং বন্ধ্যাত্ব চিকিত্সা নিয়ে কাজ করে। সূত্র: ইরান ডেইলি।