রবিবার, ৩রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

English

কেরমানে অনুষ্ঠিত হবে গোলাপজল উৎসব

পোস্ট হয়েছে: জুন ১৬, ২০২২ 

news-image
গোলাপজল পাতন উৎসব সাধারণত ‘গোলাব-গিরি’ নামে পরিচিত। ঐতিহ্যবাহী এই উৎসবকে ঘিরে ইরানের কয়েকটি প্রদেশে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। এর অংশ হিসেবে শুক্রবার দক্ষিণাঞ্চলীয় কেরমান প্রদেশের লালেজার শহরে ঐতিহ্যবাহী উৎসবটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বুধবার প্রাদেশিক পর্যটন প্রধান ফেরেদুন ফালি এই তথ্য জানিয়েছেন।সিএইচটিএন এর খবরে বলা হয়, তিনি বলেছেন, উৎসবের অংশ হিসেবে ঐতিহ্যবাহী সঙ্গীত পরিবেশন, স্থানীয় খেলা, এবং হস্তশিল্প প্রদর্শন ও বিক্রির আয়োজন করা হবে। উৎসবের আয়োজন এই অঞ্চলের জন্য অর্থনৈতিক সুবিধার পাশাপাশি একটি উপযুক্ত সাংস্কৃতিক পরিবেশ তৈরি করবে বলে মন্তব্য করেন ইরানি এই কর্মকর্তা।
ফালি আরও জানান, স্থানীয় ইকো-লজ ইউনিটগুলি পর্যটক এবং উৎসবে আগত দর্শকদের বরণে প্রস্তুত রয়েছে।
গোলাব বা গোলাপজল একটি বিশেষ ধরনের গোলাপ থেকে পাওয়া যায়, যা ইরানে মোহাম্মদি গোলাপ নামে পরিচিত। এই প্রক্রিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করা হয় ফুল সংগ্রহকে। ভোর থেকে সকাল পর্যন্ত খুব সাবধানে ফুল বাছাই করতে হয়। পাপড়িগুলিকে তামার পাত্রে রেখে সিদ্ধ করা হয় এবং তারপরে তোলা জল বিশেষ বোতলে রাখা হয়। পাতন যত দীর্ঘ হবে, গোলাপজলের গুণমান তত ভালো হবে।
গোলাব দেশব্যাপী বিভিন্ন ঐতিহ্যবাহী খাবারের স্বাদ নিতে ব্যবহৃত হয়। এছাড়া ধর্মীয় সুগন্ধি হিসেবেও ব্যবহার করা হয়। পবিত্র রমজান মাসে পণ্যটি সবচেয়ে বেশি বিক্রি হয়। সূত্র: তেহরান টাইমস।