শুক্রবার, ২৪শে মে, ২০১৯ ইং, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

English

কেরমানের দৃষ্টি নন্দন মোজাফফারি জামে মসজিদ

পোস্ট হয়েছে: নভেম্বর ১১, ২০১৫ 

news-image

ইরানের কেরমান জামে মসজিদ বা মোজাফফারি জামে মসজিদ এখানকার সবচেয়ে সুন্দর স্থাপনাগুলোর অন্যতম। ইরানের ঐতিহ্য ও সাংস্কৃতিক উত্তরাধিকারের মধ্যে গর্ব করার মতো একটি স্থাপনা এই মোজাফফারি জামে মসজিদ । পবিত্র এই স্থানের শিল্পকর্ম সে সময়কার শিল্পীদের সৃজনশীলতা, তাঁদের চিন্তা-চেতনা, নান্দনিকতার উৎকর্ষেরই প্রমাণ বহন করে। অতি সূক্ষ্ম টাইলসের কারুকাজ দেখামাত্র আপনাকে হতবাক করে দেবে।

L00864667627 (1)৭৫০ হিজরিতে এই মসজিদটি নির্মাণ করা হয়েছিল। মসজিদটি নির্মাতার নাম ইতিহাসে পাওয়া গেছে ‘আমির মোবারেয উদ্দিন মুহাম্মদ মোজাফফার’। ইতিহাসে আরো পাওয়া গেছে এই মসজিদটি যখন নির্মাণ করা হয়েছিল তখন তার অবস্থান ছিল কেরমান শহরের বাইরে। কিন্তু কালক্রমে শহরের পরিধি বেড়ে যাবার ফলে শহরের ভেতরে পড়ে গেছে মসজিদটি।

মসজিদটির আকৃতি চারটি ঝুল বারান্দা সম্পন্ন। মসজিদের প্রধান প্রবেশদ্বার চমৎকার সব কারুকার্য খচিত। টাইলসের সুনিপুণ কাজগুলো যেমন চোখ ধাঁধানো তেমনি ঐতিহাসিক অনেক লিপিকর্মও এই স্থাপনাটিকে দিয়েছে বাড়তি মর্যাদা। পুরো কেরমান শহরের মধ্যে এই মসজিদটি তাই একটি ঐতিহাসিক মূল্যবোধ সম্পন্ন স্থাপনার নিদর্শনে পরিণত হয়েছে।

1441639928093871বিশেষ করে মসজিদের ভেতরে মেহরাবের কাজগুলো অসাধারণ। মেহরাবে মর্মর পাথরের ওপর পবিত্র কুরআনের আয়াত এতো সুন্দর করে ক্যালিগ্রাফি করা হয়েছে যে যিনিই দেখবেন ভালো না লেগে পারবে না। আয়াতের ক্যালিগ্রাফির পাশে আয়নার মতো ঝকমকে টাইলসের ব্যবহারও দেখার মতো।