সোমবার, ২১শে অক্টোবর, ২০১৮ ইং, ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

English

কৃষি খাতে সহযোগিতায় ইরান-তুরস্কের রোডম্যাপ

পোস্ট হয়েছে: অক্টোবর ৯, ২০১৮ 

news-image

কৃষির বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার জন্য তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে ইরান ও তুরস্ক। গত বুধবার ইরানের কৃষি মন্ত্রণালয় এবং তুরস্কের কৃষি ও বন মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতাটি সই হয়। ইরানি বার্তা সংস্থা ইরনা এই খবর দিয়েছে।

তেহরানে দুদেশের মধ্যে কৃষি সহযোগিতার জন্য গঠিত স্ট্র্যাটিজিক কমিটির ৭ম বৈঠকে চুক্তিটি স্বাক্ষরিত হয়। এতে পশু চিকিৎসা, মৌচাষ ও বনায়নসহ কৃষির বিভিন্ন খাতে সহযোগিতার বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।

বৈঠকে ইরানের কৃষিমন্ত্রী মাহমুদ হোজ্জাতি ও তার তুর্কি প্রতিপক্ষ বেকির পাকদেমিরলি উপস্থিত ছিলেন। এসময় হোজ্জাতি জানান, দুদেশের মধ্যে কৃষি সহযোগিতার জন্য একটি রোডম্যাপ তৈরি করা হয়েছে। চুক্তি অনযায়ী, দুদেশ গবাদি পশুর পা ও মুখের রোগবালাই এবং এভিয়ান ইনফ্লুয়েঞ্জা নিয়ন্ত্রণ সহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করতে পারবে।

তুরস্কে ইরানি দূতাবাসের তথ্যমতে, ২০১৮ সালের প্রথম ছয় মাসে দুদেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ দাঁড়ায় প্রায় ৫ দশমিক ২ বিলিয়ন ডলারে। এরমধ্যে ইরান তুরস্কে রপ্তানি করেছে ৩ দশমিক ৮ বিলিয়ন ডলার। আর তুরস্ক ইরানে রপ্তানি করেছে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার। নিকট ভবিষ্যতে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বাড়িয়ে ৩০ বিলিয়ন ডলারে ঠেকানোর পরিকল্পনা রয়েছে দুদেশের। সূত্র: তেহরান টাইমস।