মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

কুর্দিস্তানে চার ইরানি ছবির অ্যাওয়ার্ড জয়

পোস্ট হয়েছে: অক্টোবর ১৮, ২০১৮ 

news-image

ইরাকের কুর্দিস্তানে অনুষ্ঠিত সুলায়মানিয়া চলচ্চিত্র উৎসবে বিজয়ীদের নাম ঘোষণা করেছে আয়োজক কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার রাতে এবারের উৎসবের তৃতীয় আসরের বিজয়ী ছবিগুলোর নাম ঘোষণা করা হয়। এতে সেরা চলচ্চিত্র ও সেরা পরিচালকসহ মোট চারটি খেতাব কুড়িয়েছে ইরানের চার ছবি।

সুলায়মানিয়া চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালক অ্যাওয়ার্ড লাভ করেছেন কিংবদন্তি ইরানি চলচ্চিত্র নির্মাতা মজিদ মাজিদি। তিনি ‘বিইয়ন্ড দ্যা ক্লাউডস’ ছবির জন্য এই পুরস্কার পান। চলচ্চিত্রটি ২০১৭ সালে নির্মিত একটি ভারতীয় ড্রামা। এটি লেখা ও পরিচালনার কাজ করেছেন মাজিদি। সঙ্গীত রচনা করেছেন দুবারের অস্কার বিজয়ী গায়ক এ আর রহমান।

চলচ্চিত্রকার জাফর পানাহির ‘থ্রি ফেসেস’ উৎসবে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে। ছবিটিতে দুই অভিনেত্রী বেহনাজ জাফরি ও পানাহি অভিনয় করেছেন। পানাহি ও নাদের সায়ভার যৌথভাবে লেখা ছবিটি ২০১৮ কান চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রনাট্যের পুরস্কার লাভ করে।

অন্যদিকে, ‘নো ডেট, নো সিগনেচারের’ জন্য সেরা অভিনেতা অ্যাওয়ার্ড লাভ করেছেন নাভিদ মোহাম্মাদজাদেহ। ছবিটি পরিচালনা করেছেন ভাহিদ জলিলভান্দ। ২০১৯ অ্যাকাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কারের বিদেশি বিভাগে প্রতিদ্বন্দ্বিতার জন্য ‘নো ডেট, নো সিগনেচার’ ছবিটিকে মনোনীত করেছে ইরান।

সুলায়মানিয়া চলচ্চিত্র উৎসব থেকে ইরানের জন্য চতুর্থ অ্যাওয়ার্ড ঘরে তুলেছে নির্মাতা মোরতেজা শামস। শর্ট ফিল্ম ‘ব্লিস্টারের’ জন্য তিনি এই পুরস্কার লাভ করেন। সূত্র: মেহর নিউজ এজেন্সি।