মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

কুদস দিবস: ইরানে যাচ্ছে দেড় শতাধিক বিদেশি সাংবাদিক

পোস্ট হয়েছে: জুন ৫, ২০১৮ 

news-image

ইরানে দেশব্যাপী পালিত হতে যাওয়া আন্তর্জাতিক কুদস দিবসের অনুষ্ঠান প্রচারে যাচ্ছেন বিশ্বের ২০ দেশের দেড় শতাধিক সাংবাদিক। এদের মধ্যে চিত্রশিল্পী ও ক্যামেরাম্যানও রয়েছেন। আগামী ৮ জুন মুসলিম বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় ইরানে পালিত হবে দিবসটি।

এবছর পরোক্ষভাবে কুদস দিবসের খবর প্রচার করবে বিশ্বের আরও ১০০টি টিভি চ্যানেল ও সংবাদ সংস্থা। তারা ইরানের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম আইআরআইবির বরাতে সংবাদ প্রচার করবে বলে সোমবার জানিয়েছে ইরানি সংবাদ সংস্থা ইরনা।

সংবাদ সংস্থাটি জানিয়েছে, এবার আন্তর্জাতিক এই দিবসটির খবর প্রচারে কাজ করবেন দেশ-বিদেশের সর্বমোট ৫ হাজার ৩শ’ সাংবাদিক, চিত্রশিল্পী ও ক্যামেরাম্যান।

উল্লেখ্য, রমজানের শেষ শুক্রবার বিশ্ব স্বাধীনতা ও মুক্তির প্রতীক ‘আল কুদস’ দিবস। প্রতিবছর রমজান মাসের শেষ শুক্রবার সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা বাইতুল মুকাদ্দাসে ইহুদিদের অবৈধ দখলের বিরুদ্ধে ঘৃণা প্রকাশ ও প্রতিবাদ করেন এবং অবৈধ রাষ্ট্র ইসরায়েলের কবল থেকে পবিত্র ভূমি ফিলিস্তিন রাষ্ট্রকে মুক্ত করার জন্য নতুন শপথ গ্রহণ করে থাকেন। তাই মাহে রমজানের ‘জুমাতুল বিদা’ তথা শেষ শুক্রবারকে ‘আল কুদস দিবস’ বলা হয়। জুমাতুল বিদায় মসজিদে বিশেষ মোনাজাতে রোজাদার মুসল্লিরা দেশ ও জাতির উন্নয়ন, আল কুদসের মুক্তি এবং মুসলিম উম্মাহর ঐক্য, সংহতি, শান্তি ও কল্যাণের জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করেন। সূত্র: মেহর নিউজ এজেন্সি।