শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

কিয়ারোস্তামির স্মরণে ঢাকায় আলোচনাসভা ও চলচ্চিত্র প্রদর্শণী

পোস্ট হয়েছে: জুলাই ২৮, ২০১৬ 

news-image

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনে বিশ্বখ্যাত ইরানি চলচ্চিত্রকার আব্বাস কিয়ারোস্তামিকে স্মরণ করছে তার ভক্তরা।কালজয়ী এই চলচ্চিত্র নির্মাতার স্মরণে রাজধানী ঢাকায় আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ(এফএফএসবি), বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ, চলচ্চিত্রম ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

এ উপলক্ষ্যে বুধবার বিকেলে রাজধানী ঢাকার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আলোচনাসভা ও চলচ্চিত্র প্রদর্শণী অনুষ্ঠিত হয়। চলচ্চিত্রম ও শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে অংশ নেন চলচ্চিত্র নির্মাতা জাহিদুল রহিম অঞ্জন, মোস্তফা সরয়ার ফারুকী ও চলচ্চিত্র গবেষক ফহমিদুল হক। আলোচনা শেষে কিয়ারোস্তামির ছবি টেষ্ট অব চেরি দেখানো হয়। বৃহস্পতিবারও  বেলা তিনটা থেকে একে একে দেখানো হবে কিয়ারোস্তামির ছবি ‘থ্রু দ্য অলিভ ট্রিজ’, ‘ক্লোজ-আপ’ ও ‘হোয়ার ইজ দ্য ফ্রেন্ড’স হোম?’ ছবিগুলো।

এর আগে শনিবার এফএফএসবি’র উদ্যোগে রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শণী অনুষ্ঠিত হয়। প্রদর্শণীতে কিয়ারোস্তামির একটি ছবি দেখানো হয়। একইদিনে রাজধানীর শাহবাগের জাতীয় গণগ্রন্থাগারের সেমিনার হলে দেখানো হয় আয়ারল্যান্ডের পরিচালক প্যাট কলিনস ও ফার্গাস ডালি নির্মিত প্রামাণ্যচিত্র ‘আব্বাস কিয়ারোস্তামি: দ্য আর্ট অব লিভিং’।