সোমবার, ১৯শে আগস্ট, ২০১৮ ইং, ৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

কারাতে ওয়ান প্রিমিয়ার লীগে আধিপত্য ইরানের

পোস্ট হয়েছে: জুন ১২, ২০১৮ 

news-image

তুরস্কের ইস্তান্বুলে অনুষ্ঠিত কারাতে ওয়ান প্রিমিয়ার লীগে পদক জয়ের আধিপত্য ইরানের। প্রিমিয়ার লীগের এবারের পঞ্চম পর্বে অংশ নিয়ে তিনটি সোনার মেডেল সহ ১২টি মেডেল জয় লাভ করেছে দেশটির খেলোয়াড়রা। এর মধ্য দিয়ে প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ইরান। অন্যদিকে, প্রিমিয়ার লীগের দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে জাপান ও তুরস্ক।

রোববার পুরুষদের ৬০ কেজি ওজন শ্রেণিতে ফাইনাল বাউটে লড়তে নামেন ইরানের আমির মেহদিজাদেহ। তুর্কি প্রতিপক্ষকে ৩-১ পয়েন্টে পরাজিত করে সোনার মেডেল ঘরে তোলেন ইরানি এই কারাতে।

প্রিমিয়ার লীগে ইরানের জন্য আরও গতিবেগ সঞ্চার করেন মেহদি খোদাবাখশি। ফাইনালে পুরুষদের ৮৪ কেজি ওজন শ্রেণিতে ম্যাসেডোনীয় প্রতিপক্ষকে ৭-৩ পয়েন্টের ব্যবধানে হারিয়ে মঞ্চ ছাড়া করেন তিনি। এদিন ইরানের পক্ষে জয় করেন দ্বিতীয় সোনার মেডেল।

অন্যদিকে, ইরানের জন্য তৃতীয় সোনার মেডেল এনে দেন কারাতে সালেহ আবাজারি। তিনি পুরুষদের ৮৪ কেজি ওজন শ্রেণিতে ডাচ প্রতিপক্ষকে পরাজিত করেন।

এছাড়া প্রতিযোগিতার শেষ দিনে পুরুষ বিভাগ থেকে দুটি রুপার মেডেল জয় লাভ করেছেন সৈয়দ আলি কারিমি (-৬৭কেজি) ও বাহমান আসগারি (-৭৫কেজি)। সোনা জয়ের লড়াইয়ে ফাইনালে তারা জাপান ও ইউক্রেনের প্রতিপক্ষের কাছে পরাজিত হন।

প্রিমিয়ার লীগের নারী বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করে তিনটি ব্রোঞ্জ মেডেল জয় করেছেন ইরানি নারীরা। অন্যদিকে পুরুষ বিভাগ থেকে ব্রোঞ্জ মেডেল জয় লাখ করেছেন জাবিউল্লাহ পোরশিব (-৮৪ কেজি), সামান হেইডারি (+৮৪ কেজি) এবং আরাক এর দল (আবুল্ফাজুল শাহ্জরদী, আলী জান্ড এবং মিলাদ দেলিখুন)।

বিশ্বের ৬৩টি দেশের ৬০৭ জন কারাতের অংশগ্রহণে কারাতে ওয়ান প্রিমিয়ার লীগ ইস্তান্বুলে ৮ জুন শুরু হয়, শেষ হয় ১০ জুন। প্রতিযোগিতার আগামী রাউন্ড জার্মানির বারলিনে ১৪-১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। সূত্র: ইরান ডেইলি।