বৃহস্পতিবার, ২৭শে জুন, ২০১৯ ইং, ১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

কারবালার পথে লাখো মুসলিমের পদযাত্রা

পোস্ট হয়েছে: নভেম্বর ১৬, ২০১৬ 

news-image
ইরাকের পবিত্র শহর কারবালায় ইমাম হোসাইনের শাহাদাত বার্ষিকীর চল্লিশতম দিনে আরবাইনে যোগ দেয়ার জন্যে লাখো মুসলমান পদযাত্রা শুরু করেছেন। সপ্তম শতাব্দীতে কারবালার প্রান্তরে ইমাম হোসাইনের শাহাদাত এবং তার ত্যাগ ও শিক্ষাকে শ্রদ্ধা জানাতেই মুসলমানরা প্রতি বছর আরবাইনে যোগ দেন।
77ea30a1-6b8f-49e1-a953-10b32072a5a0-1
 
ইমাম হোসাইনকে ভালোবেসে তাদের এ দীর্ঘ পযযাত্রায় সন্ত্রাসী হামলার আশঙ্কা থাকলেও ধারাবাহিক এ যাত্রা কখনো থেমে থাকেনি। গত সোমবার আইএস জঙ্গিরা কারবালা ও ফালুজায় আরবাইনে যোগ দিতে আসা মানুষের ওপর হামলা চালিয়ে অন্তত ৬ ব্যক্তিকে হত্যা করেছে। আরবাইনে যোগ দিতে আসা ৫৬ বছর বয়স্ক সাত্তার হোসাইন বলেনআমরা এ দীর্ঘপথ অতিক্রম করছিসন্ত্রাসীদের ভয়ে ভীত নইযারা আরবাইনকে লক্ষ্য করে সন্ত্রাসী হামলা করে থাকে তারা কখনো আমাদের এ যাত্রাকে রুখতে পারবে না।
day-of-ashura-karbala-3
 
মুহররম মাসে ইমাম হোসাইনের ৭২ জন অনুসারীর ওপর নির্যাতন ও যে হত্যাযজ্ঞ নেমে এসেছিল এবং সত্যের আদর্শ রক্ষায় যে ত্যাগ ইমাম করে গেছেন বিশ্বের মুসলমানরা তা স্মরণ করেন। মুহররমের ১০ম দিন যা আশুরা নামে পরিচিত এদিন মানবেতিহাসের এ জঘন্য হত্যাকাণ্ড ঘটায় ইয়াযীদ বাহিনী। এর ৩৯ দিন পর  প্রতি বছর আরবাইন পালিত হয়। সূত্র: প্রেসটিভি