রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

কারবালামুখী পদযাত্রার মধ্যদিয়ে চমৎকার একটি দৃশ্যের অবতারণা হয়: সর্বোচ্চ নেতা

পোস্ট হয়েছে: নভেম্বর ৮, ২০১৭ 

news-image

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, যারা ইমাম হোসাইন (আ) এর শাহাদাতের চেহলাম বার্ষিকীতে কারবালার পথে পায়ে হেঁটে যাচ্ছেন তারা কতই না সৌভাগ্যবান। তাঁরা চেহলামে ইমাম হোসাইন (আ) কে সম্বোধন করে অলংকারপূর্ণ ভাষায় লেখা জিয়ারতের দোয়া পাঠ করবেন।

ফিকাহ বিষয়ক গবেষকদের এক সমাবেশে সর্বোচ্চ নেতা মঙ্গলবার এ মন্তব্য করেন। মহান আল্লাহর প্রশংসা করে তিনি আরও বলেন, ইরান, ইরাকসহ অন্যান্য দেশের লাখ লাখ মানুষ কারবালা জিয়ারতে যান।

ইমাম হোসাইন (আ) এর শাহাদাতের চেহলাম বার্ষিকীতে কারবালা অভিমুখে পায়ে হেঁটে যাওয়াকে একটা মহান ঘটনা বলে উল্লেখ করেন ইরানের সর্বোচ্চ নেতা। তিনি বলেন, সবার উচিত এই নিয়ামতের জন্য শুকরিয়া আদায় করা।

তিনি বলেন, লাখ লাখ জিয়ারতকারীর পায়ে হেঁটে কারবালার উদ্দেশ্যে যাওয়ার মধ্যদিয়ে চমৎকার একটি দৃশ্যের অবতারণা হয়।

আগামী ৯ নভেম্বর মোতাবেক আরবি সফর মাসের ২০ তারিখে ইরাকে ইমাম হোসাইন (আ) এর শাহাদাতের চেহলাম বার্ষিকী পালিত হবে। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে কয়েক কোটি জিয়ারতকারী এই দিন চেহলাম অনুষ্ঠানে যোগ দিতে ইরাকের দক্ষিণাঞ্চলীয় কারবালা শহরে সমবেত হবেন।

গত বছর বিশ লাখেরও বেশি ইরানি জিয়ারতকারী ইমাম হোসাইন (আ) এর শাহাদাতের চেহলাম বার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে কারবালায় গিয়েছিলেন। এ বছর ইরানি জিয়ারতকারীর সংখ্যা আরও তিন লাখ বেশি হতে পারে। – পার্সটুডে।