শনিবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং, ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

কান চলচ্চিত্র উৎসব: শ্রেষ্ঠ অভিনেতা ইরানি নায়ক

পোস্ট হয়েছে: মে ২৪, ২০১৬ 

news-image

ফ্রান্সে অনুষ্ঠিত কান চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেয়েছেন ইরানি সুপারস্টার শাহাব হোসেইনি। ফার্সি “ফুরুশান্দে” বা “দ্যা সেলসম্যান” ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য তিনি এ পুরস্কার পেয়েছেন।

এ সিনেমাতে নায়িকার ভূমিকায় অভিনয় করেছেন তারানেহ আলীদোস্তি। কান উৎসবের সমাপনী অনুষ্ঠানে তিনিও উপস্থিত ছিলেন।

শনিবার দ্যা সেলসম্যানের প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। ছবিতে রানার ভূমিকায় তারানেহ এবং এমাদের নাম ভূমিকায় হোসেইনি অভিনয় করেছেন। আর্থার মিলারের লেখা কাহিনী অবলম্বনে এ সিনেমায় দেখানো হয়েছে একজন বিক্রেতার মৃত্যুর কাহিনী। ছবির সমস্ত দৃশ্যের চিত্রায়ন হয়েছে রাজধানী তেহরানে। ছবিতে সেলসম্যান এমাদের স্ত্রীর ওপর হামলা হয়। হামলার পর স্বামীর অবস্থা কী হয় সে বিষয়টি বিশেষভাবে ফুটে উঠেছে এ ছবিতে।

শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পাওয়ার পর হোসেইনি বলেন, “এ পুরস্কার আমার দেশের মানুষের জন্য। আমি এ পুরস্কার তাদেরকে উৎসর্গ করছি।”

৪২ বছর বয়সী শাহাব হোসেইনি শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার হিসেবে ‘সিলভার বেয়ার’ পেয়েছেন। এর আগে তিনি সেলসম্যান ছবিতে অভিনয়ের জন্য ফজর চলচ্চিত্র উৎসব ‘সিমোর্গ’ পুরস্কার পান।

এদিকে, ইরানের স্বনামধন্য পরিচালক আসগর ফরহাদি শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসেবে পুরস্কার পেয়েছেন। বিদেশি ভাষার চলচ্চিত্র ক্যাটাগরিতে আসগর ফরহাদি পরিচালিত ইরানি সিনেমা ‘সেপারেশন’ ৮৪তম অস্কার উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কার পেয়েছিল। ২০১১ সালে এ ছবি মুক্তি পায়।সূত্র: পার্স টুডে