রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

কান উৎসবের সেরা চিত্রনাট্যকার ইরানের পানাহি

পোস্ট হয়েছে: মে ২২, ২০১৮ 

news-image

৭১তম কান চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রনাট্যকারের পুরস্কার জিতেছেন ইরানের জাফর পানাহি। ‘থ্রি ফেসেস’ চিত্রনাট্যের জন্য যৌথভাবে তিনি এই পুরস্কার পেয়েছেন। গেল ৮ মে ফ্রান্সের কান শহরে শুরু হয়ে ১১ দিন ধরে চলা উৎসবের শেষদিনে প্রকাশ করা হয় সেরা চলচ্চিত্র ও অন্য বিজয়ীদের নাম। প্রতিযোগিতা বিভাগের প্রধান জুরি ও অভিনেত্রী কেট ব্ল্যানচেটসহ মোট ৯ জন বিচারকের উপস্থিতিতে স্বর্ণপাম (পাম ডি’অর) ও অন্যান্য বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১১টা থেকে শুরু হয় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠান। পুরস্কার প্রদানের মাধ্যমে পর্দা নামে এবারের ৭১তম আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের। সব জল্পনার অবসান ঘটিয়ে ৭১তম কান চলচ্চিত্র উৎসবে জাপানি পরিচালক হিরোকাজু পরিচালিত ‘শপলিফটার্স’ সিনেমাটি জিতে নিল স্বর্ণপাম পুরস্কার। মোট ২১টি সিনেমার সঙ্গে লড়াই করে স্বর্ণপাম জিতে নিয়েছে জাপানি এ সিনেমাটি।

এবারের আসরে ইরানি বংশোদ্ভূত ডেনিশ পরিচালক আলি আব্বাসির ‌‘বর্ডার’ জিতেছে সেরা চলচ্চিত্রের পুরস্কার। পালে দো ফেস্টিভাল ভবনের সাল দুবুসি থিয়েটারে আঁ সার্তেন রিগার্দ বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার পায় এই সিনেমাটি।

যুক্তরাষ্ট্রের শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সংগঠন ক্লু ক্লাক্স ক্লান-এ একজন কৃষ্ণাঙ্গ পুলিশ কর্মকর্তার অনুপ্রবেশ নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ পেয়েছে রানার-আপ পুরস্কার গ্রান্ড প্রিক্স।এ ছাড়া সেরা পরিচালক হিসেবে পুরস্কার পেয়েছেন পাওয়েল পাউলোকস্কি (কোল্ড ওয়ার, পোল্যান্ড)।

সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন সামাল ইয়েসলিয়ামোভা (আইকা, কাজাখিস্তান), সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন মার্সেলো ফন্তে (ডগম্যান, ইতালি)। এবছর স্পেশাল পাম ডি’অর দেওয়া হয় ফ্রান্সের নিউওয়েভ চলচ্চিত্রের অন্যতম নির্মাতা জ্যাঁ লুক গদারকে।

ইরানি চলচ্চিত্রকার আসগার ফারহাদির স্পেনিশ ভাষার ড্রামা ‘এভরিবডি নোজ’ দিয়ে ৮ মে শুরু হয় এবারের কান চলচ্চিত্র উৎসব। তবে ছবিটি কোনো পুরস্কার জেতে নি। এর আগে ২০১৬ সালের আসরে ‘দ্যা সেলস ম্যান’ ছবির জন্য সেরা চিত্রনাট্যের অ্যাওয়ার্ড জিতেছিলেন ফারহাদি। এবছরও সেরা চিত্রনাট্যের অ্যাওয়ার্ড ইরানি পরিচালকের ঝুড়িতে গেছে। নাদের সাইভারের সঙ্গে যৌথভাবে পুরস্কারটি জিতেছেন পানাহি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।