বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

কাতারের সঙ্গে ১ বিলিয়ন ডলারের বাণিজ্য করবে ইরান

পোস্ট হয়েছে: মে ১৭, ২০১৮ 

news-image

কাতারের সঙ্গে বাণিজ্যের পরিমাণ বাড়িয়ে ১ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার পরিকল্পনা করছে ইরান। এ কথা জানিয়েছেন ইরানের শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয়ের বিদেশ বিষয়ক উপদেষ্টা মোহাম্মাদ রেজা ফাইয়াজ।

তিনি জানান, গত ইরানি অর্থ বছরে ইরান ও কাতারের মধ্যে বাণিজ্যর পরিমাণ ছিল ৩২০ মিলিয়ন মার্কিন ডলার। তিনি জানান, কাতারের রাজধানী দোহায় দীর্ঘ ১২ বছর পর দুদেশের মধ্যে প্রথম যৌথ কমিশন বৈঠক অনুষ্ঠিত হয়। এতে দুদেশের বাণিজ্য মন্ত্রীদের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মোহাম্মাদ রেজা জানান, বৈঠকে ইরানের বাণিজ্য ও অর্থনৈতিক প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন শিল্পমন্ত্রী। প্রতিনিধি দলে ছিলেন বেসরকারি খাতের ৪০ ব্যবসায়ী ও সরকারি খাতের ৪০ জন। বিশেষজ্ঞ পর্যায়ের এই বৈঠকে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে আলোচনা করে উভয় পক্ষ।

তিনি বলেন, ইতোমধ্যে দুই দেশের মধ্যে বাণিজ্যিক পরিমাণ ভালো পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছে। তবে দ্বিপাক্ষিক বাণিজ্য সন্তোষজনক নয়। এক্ষেত্রে সমন্বয়ের মাধ্যমে ২০১৮ সালে দুদেশের মধ্যে বাণিজ্যর পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন ইরানি এই কর্মকর্তা।  – মেহর নিউজ।