বৃহস্পতিবার, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

English

করোনা মহামারির মধ্যেই ইরানে নতুন শিক্ষাবর্ষ শুরু

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৪, ২০২০ 

news-image

করোনা ভাইরাস মহামারির মধ্যেই নতুন শিক্ষাবর্ষের কার্যক্রম শুরু করেছে ইরান। রোববার বিশেষ এক অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশটির বিশ্ববিদ্যালয় ও উচ্চশিক্ষা কেন্দ্রগুলোর নতুন শিক্ষাবর্ষ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

তেহরান বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষ উদ্বোধনের অনুষ্ঠানে ইরানের বিজ্ঞানমন্ত্রী মানসুর গোলামি ও স্বাস্থ্যমন্ত্রী সাইদ নামাকি উপস্থিত ছিলেন। এতে ভারচুয়ালি বক্তব্য দেন প্রেসিডেন্ট হাসান রুহানি।

বিজ্ঞান মন্ত্রণালয়ের তথ্যমতে, করোনা ভাইরাস মহামারির কারণে ইরানে বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষাবর্ষ এবছর আগের বছরের তুলনায় আগেভাগে ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। শর্ত মেনে প্রত্যেকটি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য নির্ধারিত সময়ে ক্লাশ শুরু করবে এবং শিক্ষাগত সব কমসূচি বাস্তবায়ন করবে। কিছু কোর্স ভারচুয়ালি অথবা ভারচুয়াল ও মুখোমুখী উভয় ভাবে সম্পন্ন হবে।
 
সপ্তাহ খানেক আগে ইরানের নতুন স্কুলবর্ষের কার্যক্রম শুরু হয়। দেশটিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই বিশেষ ব্যবস্থাপনায় এই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করেন প্রেসিডেন্ট হাসান রুহানি। দেশের প্রায় এক কোটি ৪৫ লাখ স্কুলগামী শিশু নতুন শিক্ষাবর্ষে যোগদান করেছে। সূত্র: তেহরান টাইমস।