রবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

English

করোনাভাইরাস প্রতিরোধে ইরানের ঐতিহ্যগত ওষুধ

পোস্ট হয়েছে: মার্চ ২, ২০২০ 

news-image

চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নোভেল করোনাভাইরাস আক্রমণ প্রতিহতে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে কার্যকর ভূমিকা রাখতে পারে ইরানের ঐতিহ্যগত বিভিন্ন ওষুধ। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ট্রেডিশনাল মেডিসিন অধিদপ্তরের পরিচালক আলিরেজা আব্বাসিয়ান এই মন্তব্য করেন।

স্বাস্থ্যসেবার গুরুত্ব তুলে ধরে তিনি কিছু পরামর্শ দেন। রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করতে ঐতিহ্যগত ইরানি ওষুধ সেবনের উপকারিতা সম্পর্কে ব্যাখ্যা করেন। খবর আইএসএনএ এর।

আব্বাসিয়ান জানান, মেডিকেল উপবাস স্বাভাবিকের চেয়ে দিনে ২০ শতাংশের কম ক্যালোরি কমিয়ে থাকে। যা রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করে এবং শরীরের প্রদাহ কমিয়ে আনে। এই পদ্ধতি রোগটির বিরুদ্ধে শরীরে কার্যকারিতার বিকাশ ঘটাতে পারে।

তিনি বলেন, আচার খাওয়া বাদ দিতে হবে। গুরুত্বপূর্ণ হচ্ছে- লাল মরিচ, সরিষা  ও লবণের মতো মশলাদার খাবার এড়িয়ে চলতে হবে। এছাড়া লবণ বাদাম ও শশা খাওয়া যাবে না। পাশাপাশি দই, টমেটো, কলা এবং ঘন খাবার খাওয়ার পরিমাণ কমিয়ে দিতে হবে।

অন্যদিকে টাটকা শাকসবজি, আলুবোখারা, বারবেরি, জুচিনি, সবুজ শিম, ওকড়া এবং কুমড়ার জুস খেতে হবে। যা রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করতে সাহায্য করবে। এছাড়া সুগন্ধি লতাবিশেষ, দারুচিনি, মৌরি ফুল, হলুদ, স্টাচিস ল্যাভানডুলিফোলিয়া, ভাইপারস-বাঘলসেস, কেমোমিল, জাফরান, গোলমোহর এবং লবঙ্গ শরীরের জন্য উপকারী বলে উল্লেখ করেন তিনি। সূত্র: তেহরান টাইমস।