শুক্রবার, ২০শে জুন, ২০১৯ ইং, ৭ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

কক্ষপথে নতুন তিন স্যাটেলাইট পাঠাবে ইরান

পোস্ট হয়েছে: জুন ১২, ২০১৯ 

news-image

কক্ষপথে নতুন তিনটি স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা করছে ইরান। বর্তমানে এগুলো নির্মাণাধীন রয়েছে। নির্মাণ শেষে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার পর স্যাটেলাইটগুলো উৎক্ষেপণ করা হবে। ইরানের তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী মোহাম্মাদ জাভাদ আজারি জাহরোমি মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন।

ইরানি মন্ত্রী জানান, মহাকাশে পাঠানোর জন্য স্যাটেলাইট নির্মাণ ও উন্নয়ন কাজে যেসব দেশ সক্ষম এবং যেসব দেশ মহাকাশে স্যাটেলাইট পাঠাতে ব্যর্থ বা সফল হয়েছে এমন ১১টি দেশের তালিকায় ইরান তার নাম অন্তর্ভূক্ত করতে সক্ষম হয়েছে।

জাহরোমি আরও জানান, স্যাটেলাইট নির্মাণে ইরান আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা ও আঞ্চলিক দেশগুলোকে সহযোগিতা করছে এবং এসব দেশও ইরানকে সহযোগিতা করছে। এছাড়া অঞ্চলের কিছু দেশের সাথে স্থানিক সহযোগিতা রয়েছে। বিশেষ করে পরিমাপের ক্ষেত্রে আজারবাইজানসহ কয়েকটি দেশের সাথে তার দেশের সহযোগিতা রয়েছে বলে তিনি জানান।

২০০৯ সালের ফেব্রুয়ারি ইরান অমিদ (আশা) নামের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করে। এরপর ২০১১ সালের জুনে কক্ষপথে রাসাদ স্যাটেলাইট উৎক্ষেপণ করে দেশটি। ২০১২ সালের ফেব্রুয়ারিতে নাভিদ (অঙ্গীকার) নামের তৃতীয় স্যাটেলাইটের সফল উৎক্ষেপণে সক্ষম হয় ইরান। এই বছরের ৮ ফেব্রুয়ারি নাভিদ স্যাটেলাইটের পাঠানো প্রথম ছবি দেশটির কাছে এসে পৌঁছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।