সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

কক্ষপথে তিন স্যাটেলাইট পাঠাচ্চে ইরান

পোস্ট হয়েছে: নভেম্বর ৫, ২০১৯ 

news-image

আগামী কয়েক বছরের মধ্যে কক্ষপথে তিনটি স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা করছে ইরান। এতথ্য জানিয়েছেন ইরানের মহাকাশ সংস্থা আইএসএ এর প্রধান মোরতেজা বারারি। রোবাবর তিনি বলেন, দেশের দ্বিতীয় দশকব্যাপী মহাকাশ উন্নয়ন কর্মসূচির আওতায় তিনটি স্যাটেলাইট নির্মাণ করা হচ্ছে। নির্মাণ শেষে এগু্লো কক্ষপথে পাঠানো হবে।

প্রেস টিভির খবরে বলা হয়, ইরানের দ্বিতীয় দশকব্যাপী এই মহাকাশ উন্নয়ন কর্মসূচি ২০১৬ সালে শুরু করা হয়। মহাকাশ সংশ্লিষ্ট কাঠামোর উন্নয়নে এই কর্মসূচি চলবে ২০২৫ সাল পর্যন্ত।

আইএসএ প্রধান বলেন, এ পর্যন্ত স্যাটেলাইট তৈরি ও উৎক্ষেপণে কোনো দেশ ইরানকে সাহায্য করেনি। তবে দেশটির শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো এই খাতে ভালো বিনিয়োগ করেছে বলে তিনি জানান।

ইরান ২০০৯ সালে প্রথম দেশীয় তৈরি স্যাটেলাইট উৎক্ষেপণের সক্ষমতা লাভ করে। সেসময় স্থানীয়ভাবে তৈরি প্রথম স্যাটেলাইট ‘ওমিদ’ (হোপ) কক্ষপথে সফলভাবে পাঠাতে সক্ষম হয়। ইরানের এই সফলতা প্রথম সংবাদ মাধ্যমের শিরোনামে জায়গা করে নেয়।

ইরান ২০১০ সালের ফেব্রুয়ারি মহাকাশে তাদের প্রথম স্যাটেলাইট পাঠাতে সক্ষম হয়। কাভোশগার-৩ (এক্সপ্লোরার-৩) ক্যারিয়ারের মাধ্যমে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। এরপর ২০১৫ সালের ফেব্রুয়ারি দেশীয়ভাবে তৈরি দ্বিতীয় স্যাটেলাইট ফজর (উষা) কক্ষপথে পাঠানো হয়। অতঃপর এবছরের জানুয়ারি দেশীয় তৈরি ‘পায়াম’ (বার্তা) স্যাটেলাইট পাঠায় ইরান। কিন্ত কারিগরি ত্রুটির কারণে এটি চূড়ান্ত পর্যায়ে কক্ষপথে পৌঁছতে ব্যর্থ হয়। সূত্র: তেহরান টাইমস।