মঙ্গলবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ওষুধি গাছের রপ্তানি বাড়ানোর পরিকল্পনা ইরানের

পোস্ট হয়েছে: জুন ১৯, ২০১৯ 

news-image

গত ইরানি অর্থবছরে ইরান থেকে প্রায় ৫৭০ মিলিয়ন মার্কিন ডলারের ওষুধি গাছ রপ্তানি হয়েছে। আগের বছরের তুলনায় গত বছর ১২০ মিলিয়ন ডলারের ওষুধি গাছ রপ্তানি বেশি হয়েছে। ইরানের কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তা হোসেইন জেইনালি এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, কৃষি মন্ত্রণালয় চলতি অর্থবছর শেষে (যা শেষ হবে ২০ মার্চ ২০২০) ওষুধি গাছ রপ্তানি থেকে ৭০০ মিলিয়ন মার্কিন ডলার বাৎসরিক রাজস্ব আয়ের পরিকল্পনা করছে।

জেইনালি বলেন, ইরানে ২ লাখ ৬ হাজার হেক্টর জমিতে ওষুধি গাছের চাষাবাদ হয়। এ থেকে বছরে ৬ লাখ ৭৫ হাজার টন ওষুধ উৎপাদন হয়। ২০২১-২২ অর্থবছরের শেষ নাগাদ ওষুধি গাছ চাষাবাদের জমির পরিমাণ বেড়ে ২ লাখ ৮০ হাজার হেক্টরে পৌঁছবে বলে জানান তিনি।

ইরানে প্রায় সাড়ে আট হাজার প্রজাতির ওষুধি গাছড়া চাষ হয়। ওই কর্মকর্তা বলেন, এই উদ্যোগ অভ্যন্তরীণ আয় বৃদ্ধিতে সাহায্য করবে। পাশাপাশি দেশের বিভিন্ন অংশে কর্মসংস্থান তৈরিতেও সহায়তা করবে।

ইরান বিশ্বের সর্ববৃহত জাফরান উৎপাদনকারী দেশ। বিশ্বের সবচেয়ে দামি এই মশলার বৈশ্বিক উৎপাদনের ৯০ শতাংশই উৎপাদন হয় দেশটিতে। বছরে ইরানে ১ লাখ ৮ হাজার হেক্টর জমিতে গড়ে ৩৭০ টন জাফরান উৎপাদন হয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।