শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

English

ওষুধশিল্পের প্রযুক্তি রপ্তানিকারক দেশ হতে চলেছে ইরান

পোস্ট হয়েছে: জানুয়ারি ১৮, ২০১৮ 

news-image

বিশ্বে ওষুধ শিল্পের বৃহত্তম প্রযুক্তি রপ্তানিকারক দেশে পরিণত হতে যাচ্ছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। সেদেশের সবচেয়ে বড় ওষুধ কোম্পানি সিন্নাজেন ফার্মাসিউটিক্যাল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড. হালেহ হামেদিফার এই তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার তেহরান চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রিজ, মাইনস অ্যান্ড এগ্রিকালচার (টিসিসিআইএমএ) এর রিপ্রেজেনটিটিভ বোর্ডের ৩৪তম বৈঠকে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, ইরানে প্রথম বারের মতো সিন্নাজেন ফার্মাসিউটিক্যাল গ্রুপ ওষুধ শিল্পের নেতৃস্থানীয় রপ্তানিকারক ফার্ম হিসেবে পরিচিত হতে যাচ্ছে। প্রথম বারের মতো এই ফার্মাসিউটিক্যাল গ্রুপটির প্রযুক্তি মালয়েশিয়া ও আর্জেন্টিনায় রপ্তানি করা হচ্ছে বলেও জানান এই কর্মকর্তা।

হামেদিফার আরও জানান, ফার্মাসিউটিক্যাল গ্রুপটি ইতোমধ্যে অত্যাধুনিক ওষুধ সরাবরাহের কার্যক্রম শুরু করেছে। এছাড়া বিশেষ ও দুরারোগ্য রোগের ওষুধ সরবরাহকারী ফার্মে পরিণত হতে যাচ্ছে কোম্পানিটি। তিনি বলেন, বিশ্বে এসব বিশেষ ওষুধ উৎপাদন করে মাত্র একটি অথবা দুটি ম্যানুফ্যাকচারিং কোম্পানি। সুতরাং এসব ওষুধের কারিগরি জ্ঞান একান্তই নিজেদের এবং প্রযুক্তিগত নির্ভরশীলতা ছাড়াই এসব ওষুধ উৎপাদন করতে হয়।

তিনি জানান, বর্তমানে সিন্নাজেন ফার্মাসিউটিক্যাল গ্রুপ ইরানের ওষুধ সামগ্রী রপ্তানিতে ৪০ শতাংশ অবদান রাখে। এর মাধ্যমে দেশটির ওষুধ শিল্পে আড়াই হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

অন্য এক জায়গায় বক্তৃতায় দেশটির ওষুধ শিল্পের জন্য পর্যাপ্ত বাজেট বরাদ্দ দিতে সরকারি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন হামেদিফার।

 

সূত্র: মেহর নিউজ এজেন্সি।