শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

এ বছর হজ পালনে সৌদি যাচ্ছে ৮৫ হাজার ইরানি

পোস্ট হয়েছে: জুন ২৬, ২০১৮ 

news-image

ইরান ও সৌদি আরবের মধ্যে কূটনৈতিক সম্পর্কের অভাব থাকা সত্ত্বেও এ বছর পবিত্র হজ পালনে মক্কা যাচ্ছেন প্রায় ৮৫ হাজার ইরানি। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতার হজ ও হজপালন বিষয়ক প্রতিনিধি আলি কাজি আসকার একথা জানিয়েছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা আইএফপি।

আসকার বলেন, ইরান ও সৌদি আরবের মধ্যে কূটনিতক সম্পর্ক না থাকলেও দেশ দুটি রাজনৈতিক পার্থক্য নির্বিশেষে হজ ইস্যু নিয়ে কাজ করতে সম্মত হয়েছে।

এই কর্মকর্তা আরও জানান, আগের বছর ইরানিদের মর্যাদার প্রতি সম্মান দেখিয়ে সৌদি আরব হজ পালনের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হয়। সে অনুযায়ী এ বছর প্রায় ৮৫ হাজার ইরানি হজযাত্রা করবেন।

ইরানি এই আলেম জানান, ইতোমধ্যে ইরান হজযাত্রীদের সৌদি আরবে অবস্থানের সময়সীমা সীমিত করেছে। তবে সৌদি বিমানবন্দরে কিছু সমস্যার কারণে কেউ কেউ সর্বোচ্চ ৪০ দিন পর্যন্ত অবস্থান করতে পারবেন।

সৌদি আরবে ইরানি হজযাত্রীদের সর্বোত্তম সুযোগ সুবিধা দেওয়ার প্রচেষ্টা চলছে বলে জানান কাজি আসকারি। বলেন, মক্কায় ইরান একটি আধুনিক ক্যাটারিঙ চালু করেছে। যেখান থেকে ৮০ হাজার জনের খাবার রান্না করা যাবে।

উল্লেখ্য, ২০১৫ সালে হজ পালনকালে প্রাণঘাতি দুর্ঘটনায় বহু হতাহত হয়। এ ঘটনার পর রিয়াদ ও তেহরানের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়, ফলে বন্ধ হয়ে যায় ইরানিদের হজ পালন। পরের বছর ২০১৬ সালে সারা বিশ্ব থেকে ১৮ লাখ হাজি হজ পালন করেন। তবে ওই বছর ইরান থেকে কেউ হজে যায়নি। বার্তা সংস্থা এপির হিসেব মতে, মিনা ট্রাজেডিতে ৩৬ দেশের ২৪শ হাজি নিহত হয়। এতে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা ঘটে ইরানি হাজিদের। দেশটির ৪৬০ জনের অধিক হাজযাত্রী প্রাণ হারান। সূত্র: ইরান ডেইলি।